অস্ত্র তৈরিতে রাশিয়ার দ্বিতীয়

0
36

অস্ত্র উৎপাদন শিল্পে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ এখন রাশিয়া। আর এ অবস্থানে আসতে তারা পেছনে ফেলেছে যুক্তরাজ্যকে। সুইডেনভিত্তিক আন্তর্জাতিক অস্ত্র সম্পর্কিত গবেষণা প্রতিষ্ঠান স্টোকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্স ইন্সটিউট (এসআইপিআরআই) এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার কোম্পানিগুলো এসআইপিআরআই এর করা বিশ্বের বৃহত্তম অস্ত্র প্রস্তুতকারী ও সামরিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর তালিকার শীর্ষ একশ’তে রয়েছে। তাদের ওই প্রতিবেদন বলছে, ২০১৭ সালে বিশ্বে উৎপাদিত মোট অস্ত্রের ৯ দশমিক ৫ শতাংশ উৎপাদন করেছে রাশিয়ার কোম্পানিগুলো।

তবে বরাবরের মতো তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের মোট রফতানি হওয়া অস্ত্রের ৫৭ শতাংশ উৎপাদন করেছে তারা। আর বিশ্বের ৯ শতাংশ অস্ত্র উৎপাদন করে এক ধাপ পিছিয়ে তৃতীয় অবস্থানে চলে গেছে যুক্তরাজ্য।

এসআইপিআরআই এর শীর্ষ ১০০টি অস্ত্র প্রস্ততকারী প্রতিষ্ঠানের মধ্যে রাশিয়ার রয়েছে ১০টি। ২০১৭ সালে এই দশটি কোম্পানি মিলে উৎপাদন করেছে বিশ্বের ৮ দশমিক ৫ শতাংশ অস্ত্র। যার মূল্য আনুমানিক ৩৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার।

এসআইপিআরআই এর জ্যেষ্ঠ গবেষক সিয়েমন ওয়েজম্যান সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানান, ‘২০১১ সালে রাশিয়ার অস্ত্র প্রস্তুতকারী কোম্পানিগুলোর উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হয়। সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের জন্য অস্ত্র সংগ্রহের ব্যয় বাড়ানোর সঙ্গে সঙ্গে রাশিয়ার এ প্রবৃদ্ধি ওতপ্রোতভাবে জড়িত।’

সিয়েমন ওয়েজম্যান আরও বলেন, রাশিয়ার বাজারে এই কোম্পানিগুলোর মধ্যে কোনো প্রতিযোগিতা নেই। কেননা দেশটির সশস্ত্র বাহিনীর আধুনিকায়নের লক্ষ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাজেট বৃদ্ধি করার ফল পাচ্ছে এসব প্রতিষ্ঠান।

LEAVE A REPLY