নিউজফিডে যা দেখি তার কারণ জানাবে ফেসবুক

0
33

অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে ফেসবুকের নিউজফিডে যেসব পোস্ট দেখি সেগুলো কেনো দেখি, কিভাবে দেখি। এতোদিন প্রশ্নের উত্তর ছিল অজানা। এবার ফেসবুক নিজেই জানাচ্ছে এ প্রশ্নের উত্তর।

মঙ্গলবার ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে, তারা নতুন একটি ফিচার চালু করতে যাচ্ছে। এই ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা জানতে পারবেন কিভাবে কোন পোস্টগুলো অ্যালগরিদমের মাধ্যমে নিউজফিডে দেখায় ফেসবুক। খবর বিবিসির

‘হোয়াই অ্যাম আই সিইং দিস পোস্ট’ নামে নতুন একটি ফিচার দেখা যাবে ফেসবুকে। এতে ক্লিক করলে ব্যবহারকারী জানতে পারবেন, তাদের কোন কোন কার্যক্রমের কারণে নিউজফিডে তারা নির্দিষ্ট পোস্টগুলো দেখতে পাচ্ছেন।

ফেসবুকে ব্যবহারকারীর নিউজফিডে যা দেখেন তা নির্ণয় করে অ্যালগরিদম। এই অ্যালগরিদম কিভাবে কাজ করে তাও জানতে পারবেন ব্যবহারকারীরা।

এই ফিচার চালুর ফলে প্রথমবারের মতো ফেসবুক তাদের অ্যাপ এবং ওয়েবসাইটে সরাসরি ব্যবহারকারীদের প্রবেশের সুযোগ দিচ্ছে।

ফেসবুক বিবিসিকে জানিয়েছে, তাদের এই নতুন ফিচার মঙ্গলবার থেকেই যুক্তরাজ্যে দেখা যাবে। ২ মের আগেই সারাবিশ্বের ব্যবহারকারীরা দেখতে পাবেন।

ফেসবুক, টুইটার ও ইউটিউব এর আগে অ্যালগরিদম ব্যবহার নিয়ে সমালোচিত হয়েছে। তাদের অ্যালগরিদমগুলো কিভাবে কাজ করে তা ব্যবহারকারীদের না জানানোর জন্য প্রশ্নের মুখে পড়েছিল প্রতিষ্ঠানগুলো।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here