পালিত হচ্ছে মা দিবস

আমার কাগজ প্রতিবেদক:
মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার মধ্য দিয়ে পালিত হচ্ছে বিশ্ব মা দিবস। প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার সারাবিশ্বে দিবসটি পালন করা হয়। দিবসটির মূল উদ্দেশ্য-মাকে যথাযথ সম্মান ও ভালোবাসা দেয়া। যদিও মায়ের প্রতি ভালোবাসা প্রকাশে নির্দিষ্ট কোনো দিন নেই।

বিশ্ব মা দিবসের ধারণার প্রবর্তন করেন মার্কিন পরিচ্ছন্নতাকর্মী অ্যান জার্ভিস। দেড়শ বছর আগে প্রাচীন গ্রিসে পালন করা হতো মা দিবস। প্রতি বসন্তের একটি দিনে দেবতাদের মা ‘রিয়া’কে উদ্দেশ্য করেই পালিত হতো মা দিবস।

পৃথিবীর সবচেয়ে মধুর ডাক মা। ছোট এই শব্দের মাঝে লুকিয়ে আছে আস্থা, ভালোবাসা আর হাজারও আবদার। আর তাই পৃথিবীর সবচেয়ে আপনজন ‘মা’-এর প্রতি সন্তানের আচরণ হোক সর্বোত্তম ও মমতাময়ী।

দিনটি উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এরই মধ্যে মাকে ভালোবাসা জানিয়েছেন বহু মানুষ। পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন তারিখে দিনটি পালন করা হয়। নরওয়েতে- মার্চের চতুর্থ রবিবার, আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে মা দিবস পালিত হয় ফেব্রুয়ারির দ্বিতীয় রবিবার। তবে বাংলাদেশে মা দিবস নির্ধারণ করা হয়েছে মে মাসের দ্বিতীয় রবিবার। বিশ্বের অনেক দেশে কেক কেটে মা দিবস উদযাপন করা হয়।

LEAVE A REPLY