পেলোসির বিদেশ সফর বাতিল করলেন ট্রাম্প

0
21

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির আসন্ন ব্রাসেলস এবং আফগানিস্তান সফর বাতিল করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কেন্দ্রীয় সরকারের আংশিক অচলাবস্থা নিরসনে আলোচনার জন্য তাকে দেশে অবস্থানের জন্য বলা হয়েছে।

মার্কিন সামরিক বিমানে করে আফগানিস্তান ও ব্রাসেলসে যাওয়ার কথা ছিল ন্যান্সি পেলোসির। কিন্তু সামরিক বিমান প্রত্যাহার করে ন্যান্সি এবং একটি প্রতিনিধিদলের সফর আটকে দিতে সক্ষম হয়েছেন ট্রাম্প।

গত বুধবার রাজনৈতিক অচলাবস্থার কারণ দেখিয়ে ট্রাম্পকে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ স্থগিতের অনুরোধ জানিয়েছিলেন ন্যান্সি পেলোসি।

যুক্তরাষ্ট্রে টানা ২৭ দিন ধরে সরকারের অচলাবস্থা চলছে। যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বোচ্চ। এমন পরিস্থিতির মধ্যেই ন্যান্সি পেলোসির বিরুদ্ধে অবস্থান নিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য মার্কিন কংগ্রেসের কাছ থেকে ৫৭০ কোটি ডলার দাবি করে আসছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু তার এই দাবি প্রত্যাখ্যান করেছেন ডেমোক্রেটরা।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রতিনিধি পরিষদের ডেমোক্রেট স্পিকার ন্যান্সি পেলোসির নির্ধারিত সময়ে যাত্রার কয়েক ঘণ্টা আগে বৃহস্পতিবার সন্ধ্যায় তার সফর বাতিল করে দেন ট্রাম্প।

ন্যান্সি পেলোসির সফর বাতিলের বিষয়ে প্রেসিডেন্টের একটি চিঠি টুইটে প্রকাশ করেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স।

ওই চিঠিতে ট্রাম্প লিখেছেন, আমি এটা মনে করি যে, এই সময়ে ওয়াশিংটনে আমার সঙ্গে মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে শক্তিশালী সীমান্ত নিরাপত্তা কার্যক্রমের বিষয়ে আলোচনায় আপনি যোগ দিলে সেটাই সবচেয়ে ভালো হবে।