ফাইনালের মহড়া আজ

0
9

আমার কাগজ ডেস্ক:

টানা তিন ম্যাচে জিম্বাবুয়ের হারে ত্রিদেশীয় সিরিজের ফাইনালিস্ট হিসেবে জায়গা পাকা হয়ে গেছে বাংলাদেশ ও আফগানিস্তানের। আগামী ২৪ সেপ্টেম্বরের ফাইনালের আগে নিজেদেরকে আরেকবার পরখ করার সুযোগ পাচ্ছে দুই দল। আজ লিগ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ-আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

আজকের ম্যাচটা গুরুত্বহীন, নিয়মরক্ষার বটে। তবে বাংলাদেশের দিক থেকে এই ম্যাচের গুরুত্ব কম নয়। কারণ ত্রিদেশীয় সিরিজে প্রথম সাক্ষাতে আফগানদের কাছে ২৫ রানে হেরেছিল স্বাগতিকরা। ঘরের মাঠে টেস্টের পর টি-টোয়েন্টিতেও হেরে যাওয়ায় আফগানদের সামনে মানসিকভাবে কিছুটা পিছিয়ে থাকবে বাংলাদেশ। ফাইনালের আগে মনোবল সঞ্চয়টা তাই জরুরি টাইগার শিবিরের জন্য।

আবার আজ হেরে গেলে, টি-টোয়েন্টিতে টানা পাঁচ ম্যাচে আফগানদের কাছে হারের লজ্জা সঙ্গী হবে বাংলাদেশের। যা ফাইনালের আগে সুখকর অভিজ্ঞতা হবে না বাংলাদেশের জন্য। সাকিবরাও হারের হতাশা ছাপিয়ে জয়ের সুবাস নিয়ে ফাইনালে যেতে চান। জয়ের অভ্যাসটা ধরে রাখতে চান।

গতকাল সাগরিকায় অনুশীলনের পর শফিউল ইসলাম বলেছেন, ফাইনালের আগে আত্মবিশ্বাস বাড়াতে জয়ের লক্ষ্যেই আজ খেলবে বাংলাদেশ। ডানহাতি এই পেসার গতকাল বলেছেন, ‘আমার মনে হয় ভালোমতো প্রস্তুতি নেওয়া উচিত। কালকের (আজ) ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা যদি ভালো খেলি তাহলে আত্মবিশ্বাস বাড়বে। আগের ম্যাচ জিতেছি, এই অভ্যাস আমাদের ফাইনালে অনুপ্রাণিত করবে।’

হাতের ইনজুরির কারণে আজকের ম্যাচে খেলতে পারছেন না তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। তার জায়গায় একাদশে সুযোগ পেতে পারেন পেসার রুবেল হোসেন। আলোচনায় আছে সাব্বির রহমান, তাইজুল ইসলামের নামও।

এটুকু নিশ্চিত, চলতি মাসে হোম কন্ডিশনে আফগানদের কাছে নাকাল হওয়ার স্মৃতি ভুলতে আজ সেরাটা দিয়েই লড়বে বাংলাদেশ।