‘বন্দুকযুদ্ধে’ উদ্বিগ্ন আসক

0
89

আমার কাগজ প্রতিবেদক:

- Advertisement -

সাম্প্রতিক সময়ে র‌্যাব ও পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ উল্লেখযোগ্য সংখ্যক ব্যক্তি নিহত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গত ছয় দিনে ‘বন্দুক যুদ্ধে’ ১৮ জন এবং এ বছরের শুরু থেকে ২১ মে পর্যন্ত ১০২ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছে। সোমবার (২১ মে) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব ঘটনায় নিন্দা ও উদ্বেগের কথা জানিয়েছে আসক।

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গেছে সম্প্রতি সরকার মাদকের বিরুদ্ধে ‘শূন্য-সহনশীলতা’ নীতি গ্রহণ করেছে, যার অংশ হিসেবে মে মাসের শুরু থেকে র‌্যাব ও পুলিশের যৌথ বাহিনী সারাদেশে ব্যাপক মাদকবিরোধী অভিযান চালাচ্ছে। এ অভিযানে গত ১৫ মে পর্যন্ত মাদক ব্যবসায় জড়িত ও মাদক সেবন করছে মর্মে দুই হাজার তিনশ’ ব্যক্তিকে গ্রেফতার হয়েছে বলে জানা গেছে।

আরও বলা হয়, গণমাধ্যমের তথ্য অনুযায়ী গত ৬ দিনে র‌্যাব-পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে ১৮ জন, যাদের অধিকাংশ মাদক ব্যবসায়ী বা মাদক গ্রহণ করে বলে জানানো হয়। আসক কর্তৃক সংগৃহীত পরিসংখ্যান অনুযায়ী, এ বছরের জানুয়ারি থেকে ২১ মে পর্যন্ত ১০২ জন ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

আইন ও সালিশ কেন্দ্র (আসক) জানায়, আমরা মাদকের মতো ভয়াবহ ব্যাধি প্রতিরোধে সরকারের কঠোর অবস্থানকে স্বাগত জানাই, কিন্তু তা বাস্তবায়ন করতে গিয়ে সরকারের গৃহীত পদক্ষেপসমূহ যাতে কোনোভাবে বিদ্যমান আইন ও মানবাধিকারের নীতিমালার ব্যত্যয় না ঘটায়, সে ব্যাপারেও অত্যন্ত সতর্ক দৃষ্টি রাখা প্রয়োজন। আমরা চাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও সে অনুযায়ী নির্দেশনা প্রদান করা হোক।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here