বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক

0
43

আমার কাগজ প্রতিবেদক:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার রোববার সকাল সোয়া ৯টার দিকে রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে শুরু হয়েছে।

লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন বলে জানিয়েছেন বিএনপির প্রেস উইংয়ের কর্মকর্তা শামছুদ্দিন দিদার।

তিনি জানান, আজ (রোববার) রংপুর ও রাজশাহী বিভাগের আসনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে। গুলশানে সাক্ষাৎকার বোর্ডে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত আছেন।

দিদার বলেন, এছাড়াও লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাৎকার কার্যক্রমে অংশ নিয়েছেন। তিনি মনোনয়নপ্রত্যাশীদের বিভিন্ন প্রশ্ন করছেন।

তারেক রহমান একাধিক মামলায় দণ্ডপ্রাপ্ত হয়ে বর্তমানে লন্ডনে অবস্থান করছেন।

এর আগে সকাল সাড়ে ৯টার পর থেকে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় এ সাক্ষাৎকার শুরু হয়। সাক্ষাৎকার দিতে সকাল থেকে গুলশানের কার্যালয়ে আসতে শুরু করেন দলের মনোনয়নপ্রত্যাশী এবং তাদের সমর্থকরা।

ক্ষাৎকার শেষে বেরিয়ে আসা কয়েকজন মনোনয়ন প্রত্যাশীর সঙ্গে কথা বলে জানা গেছে, বিএনপির মনোনয়ন বোর্ডে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায় ও আমির খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে স্ক্যাইপির মাধ্যমে তারেক রহমানও লন্ডন থেকে যুক্ত রয়েছেন। স্থায়ী কমিটির সদস্যদের পাশাপাশি তারেক রহমান নিজেও মনোনয়ন প্রত্যাশীদের প্রশ্ন করছেন নানা বিষয় নিয়ে।

ঠাকুরগাঁও-২ আসনের মনোনয়ন প্রত্যাশী টি এম মাহবুব বলেন, প্রথমবারের মতো মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার দিতে এসেছি। মনোনয়ন না পেলেও ধানের শীষের জন্য কাজ করবো। তারেক রহমানসহ মনোনয়ন বোর্ড থেকে আমাদের এই নির্দেশনা দেয়া হয়েছে।

দিনাজপুর-২ বিএনপির মনোনয়ন প্রত্যাশী মঞ্জুরুল ইসলাম বলেন, আমার আসন সম্পর্কে মনোনয়ন বোর্ড আমাকে কিছু ডাটা জিজ্ঞেস করলে আমি আমার সাধ্যমতো উত্তর দিয়েছি। এরপর দেখলাম আমার গ্যাপগুলো ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ঠিক করে দিলেন। বুঝতে পারলাম আমার চেয়ে বেশি ডাটা তার কাছে রয়েছে।

গাইবান্ধা-২ আসনের মনোনয়ন প্রত্যাশী খন্দকার আহাদ হোসেন বলেন, স্যোসাল মিডিয়ার মাধ্যমে তারেক রহমান যুক্ত রয়েছেন মনোনয়ন বোর্ডে। তিনি সার্বক্ষণিক সবকিছু মনিটরিং করছেন।

এদিকে ঝামেলা এবং অপ্রীতিকর ঘটনা এড়াতে মনোনয়ন প্রত্যাশীদের জন্য যেসব নির্দেশনা দিয়েছিল বিএনপি তার প্রায় সবগুলো মেনে চলেছেন তারা। দলটির পক্ষ থেকে পরিষ্কার করে বলা হয়েছিল- যারা মনোনয়ন ফরম পূরণকরে দলের প্রধান কার্যালয়ে জমা দিয়েছেন, তাদেরই কেবল সাক্ষাৎকার নেয়া হবে। সাক্ষাৎকারের সময় মনোনয়ন প্রত্যাশীরা তাদের সমর্থকদের সঙ্গে নিয়ে আসতে পারবেন না। সমর্থকদের সঙ্গে করে আনলে, তা অসদাচরণ বলে গণ্য হবে। গুলশানে চেয়ারপারসনের কার্যালয় এবং আশপাশে মনোনয়ন প্রত্যাশী ও আমন্ত্রিতরা ছাড়া অন্য কেউ থাকতে পারবেন না।

তবে সংশ্লিষ্ট মহানগর ও জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকগণ সাক্ষাতের সময় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে থাকতে পারবেন। সংশ্লিষ্ট বিভাগের সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকগণও উপস্থিত থাকতে পারবেন।

সংশ্লিষ্টরা বলছেন, মূলত মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারকে কেন্দ্র করে রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশানে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা, মিছিল মিটিং, শো-ডাউন এড়াতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিএনপির নীতিনির্ধারণী ফোরাম। কোনো ঘটনাকে কেন্দ্র করে যেন সাজানো-গোছানো পরিবেশ নষ্ট না হয়।

প্রথম দিন সকাল সাড়ে ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত রংপুর বিভাগের সাক্ষাৎকার হওয়ার কথা রয়েছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ মনোনয়ন বোর্ডের অন্য সদস্যরা গুলশান কার্যালয়ে উপস্থিত রয়েছেন। সাক্ষাৎকার পর্ব শুরু হয় পঞ্চগড় ১ ও ২ আসন দিয়ে।

এর পর দুপুর আড়াইটা থেকে রাজশাহী বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আগামীকাল বরিশাল ও খুলনা বিভাগ, মঙ্গলবার চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগ এবং বুধবার ময়মনসিংহ ও ঢাকা বিভাগের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিবেন বোর্ডের সদস্যরা।

বিএনপি থেকে এবার নির্বাচনের জন্য চার হাজার ৫৮০টি মনোনয়ন ফরম বিক্রি করে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here