ভারতরত্ন পেলেন প্রণব মুখোপাধ্যায়

0
6

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন গ্রহণ করেছেন দেশটির সাবেক রাষ্ট্রপতি ও কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়। বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে তার হাতে এই পুরস্কার তুলে দেন দেশটির বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রামনাথ কোবিন্দ ছাড়াও মরণোত্তর সম্মাননা পেয়েছেন উপমহাদেশের প্রখ্যাত গায়ক ভুপেন হাজারিকা এবং ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা নানাজি দেশমুখ। নানাজি দেশমুখের প্রতিষ্ঠিত ভারতীয় জনসংঘ পরবর্তীতে নাম পরিবর্তন করে আজকের ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ধারণ করে। দেশটির বর্তমান ক্ষমতায় রয়েছে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি।

রাষ্ট্রপতি ভবনে এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ শীর্ষস্থানীয় রাজনীতিবিদরা উপস্থিত ছিলেন। গত জানুয়ারিতে ভারতের বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ভারতরত্ন পুরস্কারে মনোনীত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টুইটে তিনি বলেন, ‘আমাদের সময়ের একজন অসাধারণ রাষ্ট্রীয় ব্যক্তি প্রণব মুখোপাধ্যায়। কয়েক দশক ধরে মানুষের জন্য নিস্বার্থ এবং ক্লান্তিহীনভাবে কাজ করেছেন তিনি। দেশের উন্নয়নে অসাধারণ কাজের ছাপ রেখেছেন। তার জ্ঞান এবং বুদ্ধি অনন্য ধারার। তিনি ভারতরত্ন পাওয়ায় আমি আনন্দিত।’

প্রণব মুখোপাধ্যায় ২০১৭ সালে ভারতের রাষ্ট্রপতির পদ থেকে বিদায় নেন। প্রায় পাঁচ দশকের বেশি সময় ধরে দেশটির বর্তমান বিরোধী দল কংগ্রেসের রাজনীতি করেছেন তিনি। ক্ষমতা থেকে বিদায় নেয়ার পর গত বছর নতুন একটি বিতর্কে জড়িয়ে পড়েন প্রণব মুখোপাধ্যায়। ওই বছর বিজেপির কট্টর হিন্দুত্ববাদী মতাদর্শের অন্যতম প্রচারক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবকের এক অনুষ্ঠানে প্রণব মুখোপাধ্যায় অংশ নেয়ায় এই বিতর্কের শুরু হয়।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, পিভি নরসিমা রাও এবং মনমোহন সিংয়ের আমলে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন প্রণব মুখোপাধ্যায়।

সূত্র : এনডিটিভি।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন