রূপচর্চায় পান!

অনেকের কাছেই পান খাওয়া রীতিমতো নেশা। কেউ কেউ আবার শখ করেও পান খেয়ে থাকেন। আবার কোনো অনুষ্ঠানে ভোজন শেষেও অতিথিদের পান দেয়াও একটি সামাজিক রীতি।

অনেকেই মনে করেন পান খেলে কোনো উপকার পাওয়া যায়না, যারা খান একান্তই নেশার টানে খান। কিন্তু পানের অনেক উপকারিতা আছে। শরীরের নানা উপকারে আসা পান কাজে লাগে রূপচর্চাতেও।

১. শরীরে দুর্গন্ধ থাকলে পান সমাধান হতে পারে। গোসলের পানিতে পান পাতার রস মিশিয়ে গোসল করলে শরীরের দুর্গন্ধ দূর হয়ে যাবে। শুধু তাই নয়, পান পাতা পানিতে ফুটিয়ে নিয়ে সেই পানি দিয়ে গোসল করলে শরীরের ক্ষতিকর পদার্থও দূর হয়ে যাবে।

২. পান পাতা বেটে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগান। সময় নিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। তার পর ১ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই পদ্ধতি কাজে লাগাতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যাও নিয়ন্ত্রণে চলে আসবে একই সঙ্গে নতুন চুলও গজাবে।

৩. এক বাটি পানিতে ৮-১০টা পানপাতা ফুটিয়ে সেইপানি মিশিয়ে গোসল করতে পারলে অ্যালার্জি, র‌্যাশ বা ওই জাতীয় ত্বকের সমস্যা বা অস্বস্তি দ্রুত কমে যাবে।

৪. পান পাতার অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ত্বকের ব্রণ, ফুসকুড়ির সমস্যাকে দ্রুত সারিয়ে তোলে। পান পাতা হলুদের সঙ্গে মিশিয়ে বেটে ব্রণ, ফুসকুড়িতে আক্রান্ত ত্বকের উপর আলতো করে লাগিয়ে রেখে দিন। দেখবেন, ব্রণ, ফুসকুড়ি দ্রুত সেরে যাবে।

Facebook Comments

LEAVE A REPLY