সংলাপের প্রস্তাব দিলেন হংকংয়ের প্রধান নির্বাহী

0
11
হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম।

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেছেন, চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপ ও পারস্পরিক শ্রদ্ধাবোধের কোনো বিকল্প নেই। মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সেখানে যেভাবে শান্তিপূর্ণ বিক্ষোভের মাধ্যমে আন্দোলনকারীরা তাদের দাবি আদায়ের কথা জানিয়েছেন, তাতে এটা বলা যায় যে, দ্রুত স্বায়ত্তশাসিত এ অঞ্চলটিতে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। খবর রয়টার্সের।

বিবৃতিতে প্রধান নির্বাহী বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ সমাবেশকে সংকট সমাধানের জন্য একটা গুরুত্বপূর্ণ সূচনা বলে অভিহিত করেন। তিনি বলেন, আমাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও আন্তরিকতা থাকলেই এই অবস্থা থেকে আমরা মুক্তি পেতে পারি।

ক্যারি ল্যাম বলেন, আমি একান্তভাবে বিশ্বাস করি, সহিংসতা দূরে রেখে সমাজে শান্তি ফিরিয়ে আনা সম্ভব। তাই আমি দ্ব্যর্থহীন কণ্ঠে এটা বলতে চাই যে, সংকট সমাধানে সংলাপই একমাত্র পথ হতে পারে। সে কারণে বর্তমান অবস্থা থেকে পরিত্রাণ পেতে আমি সকলের কাছে সংলাপের আহ্বান জানাচ্ছি। তিনি বলেন, সে লক্ষ্যে সুনির্দিষ্ট প্লাটফর্ম তৈরিতে আমরা ইতিমধ্যে কাজ শুরু করেছি। আমার দৃঢ় বিশ্বাস এর মাধ্যমে আমরা অবশ্যই একটা সন্তোষজনক অবস্থায় পৌঁছাতে পারবো।

বিতর্কিত প্রত্যর্পণ বিল নিয়ে গত মাসে শুরু হওয়া হংকংয়ের গণতন্ত্রপন্থিদের আন্দোলন এখন রাজনৈতিক সংস্কার ও বিরোধীদের ওপর পুলিশের বর্বর নির্যাতনের বিচারের দাবিতে বিস্তৃত হচ্ছে। সর্বশেষ গত রবিবারও বিক্ষোভে অংশ নিয়েছে লাখ লাখ মানুষ।

এ সময় তারা ঘোষণা দিয়েছেন যে, সরকারের যদি চিন্তা-ভাবনার উন্নতি না হয় তাহলে আগামী দিনগুলোতে এ আন্দোলন আরো বেগবান হবে। সে কারণে সামনে তাদের আরো বড়ো ধরনের বিক্ষোভের পরিকল্পনা রয়েছে। এর মধ্যে বুধবার এমটিআর সাবওয়ের কর্মীরা , বৃহস্পতিবার মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা এবং শুক্রবার হিসাবরক্ষকরা বিক্ষোভ সমাবেশ করবেন বলে জানা গেছে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here