স্লো-ওভার রেটে শাস্তির নিয়ম পরিবর্তন করলো আইসিসি

0
12

বিশ্বকাপের পরদিনই লন্ডনে বসেছিল আইসিসির বার্ষিক সভা। সেখানে গুরুত্বপূর্ণ যে সব সিদ্ধান্ত নেয়া হলো, তার মধ্যে রয়েছে স্লো ওভার-রেটের শাস্তি। স্লো ওভার রেটের জন্য এতদিন সবচেয়ে বেশি শাস্তি পেতে হতো অধিনায়ককে। এমনকি ম্যাচ নিষেধাজ্ঞার পর্যন্ত শাস্তি আরোপ হতো অধিনায়কের ওপর।

এবার থেকে অধিনায়ককে আর স্লো ওভার রেটের কারণে নিষিদ্ধ হতে হবে না। আইসিসি নতুন এই নিয়ম পাশ করেছে তাদের বোর্ড সভায়। এক বিবৃতিতে এ তথ্য জানালো আইসসি। তবে একেবারে শাস্তি থেকে রেহাই দেয়া হয়নি। স্লো ওভার রেটের জন্য শাস্তি দেয়া হবে পুরো দলকেই।

স্লো ওভার-রেটের কারণে অধিনায়কের শাস্তি লাঘবের জন্য সুপারিশ করেছিল আইসিসি ক্রিকেট কমিটি। আইসিসি বোর্ড তা পাশও করে দেয়। চলতি বছর থেকেই শুরু হচ্ছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। চলবে ২০২১ পর্যন্ত। ১ অগস্ট থেকে অ্যাশেজ সিরিজ দিয়েই শুরু হবে টেস্টের বিশ্বচ্যাম্পিয়শিপ। তার আগেই নতুন নিয়ম ঘোষণা করলো আইসিসি।

ক্রিকেটের অভিভাবক সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ম্যাচের শেষে রিকোয়ার্ড ওভার-রেট দেখে ওভার পিছু দুই কম্পিটিশন পয়েন্ট কমানো হবে। তবে বারবার এমনটা হওয়ায় সত্ত্বেও অধিনায়ক আর নিষিদ্ধ হবেন না। কারণ স্লো-ওভার রেটের জন্য প্রত্যেক খেলোয়াড়ই দায়ী। সুতরাং দলের প্রতিটি ক্রিকেটারের সমান জরিমানা হবে।’

আগে নিয়ম ছিল, এক বছরের মধ্যে দু’বার স্লো-ওভার রেটের জন্য এক ম্যাচ কিংবা দুই ম্যাচ নিষিদ্ধ হতেন অধিনায়ক। এবার থেকে জরিমানা দিয়েই পার পেয়ে যাবেন প্রতিটি দলের কাপ্তানরা। এছাড়াও ক্রিকেট কমিটির সুপারিশ করা নো-বলের রিপ্লে-তেও সম্মতি দিয়েছে আইসিসি। আগামী মাস থেকে এর ট্রায়াল শুরু হবে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here