১৩ মে থেকে রাষ্ট্রায়ত্ত পাটকলে অনির্দিষ্টকালের ধর্মঘট

0
3
আন্দোলন চলাকালে গতকাল সড়কেই ইফতার করেন খুলনা-যশোর অঞ্চলের পাটকল শ্রমিকরা

খুলনা প্রতিনিধিঃ

৯ দফা দাবিতে আগামী ১৩ মে (সোমবার) থেকে সারাদেশের সরকারি পাটকলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ঘোষণা দিয়েছেন পাটকল শ্রমিকরা। সারা দেশের পাটকলগুলোতে ধর্মঘট চলাকালে প্রতিদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ এবং রাজপথে ইফতার করবেন শ্রমিকেরা।

বুধবার দুপুরে ঢাকার বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের (সিবিএ) কার্যালয়ে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ ও নন সিবিএর বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া খুলনা-যশোর অঞ্চলের ৯টি পাটকলের চলমান কর্মসূচি অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেছেন আলীম জুট মিলের সিবিএ সভাপতি সাইফুল ইসলাম লিটু।

শ্রমিক নেতারা জানান, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ১২ সপ্তাহের মজুরি এবং কর্মচারীদের চার মাসের বেতন বকেয়া রয়েছে। অর্ধাহারে-অনাহারে পরিবার নিয়ে তাদের দিন কাটছে। এ অবস্থায় তাদের আন্দোলনের কোনো বিকল্প নেই। পাওনা টাকা না পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান নেতারা।

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সকল মিলে সেটআপের অনুকূলে শ্রমিক-কর্মচারীদের শূণ্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীসহ ৯ দফা দাবিতে খুলনার শ্রমিকরা উৎপাদন বন্ধ করে গত ৫ মে থেকে কর্মবিরতি পালন করছেন।

Leave a Reply