আগামী কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে সংক্রমণ আরও বাড়তে পারে : ফাউসি

0
4

যুক্তরাষ্ট্রে আগামী কয়েক সপ্তাহে সংক্রমণ আরও বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির সংক্রামক রোগের বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি। দেশটিতে থ্যাঙ্কসগিভিং ডে’কে কেন্দ্র করে লোকজন ছুটি কাটাতে পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হয়। এ বছরও হাজার হাজার মানুষ থ্যাঙ্কসগিভিং ডে উপলক্ষে বাড়ি ফিরছেন।

প্রতি বছর নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ডে পালিত হয়। এই দিনটিতে যুক্তরাষ্ট্রে সরকারি ছুটি থাকে। অ্যান্থনি ফাউসি বলছেন, এখনও খুব বেশি দেরি হয়নি। লোকজন ভ্রমণের সময় মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ভাইরাসের সংক্রমণ রোধ করতে পারেন।

গত ডিসেম্বরে প্রথম চীনে এই প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ ধরা পড়লেও এখন পর্যন্ত সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৩০ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ২ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ।

রোববার দেশটিতে করোনায় আক্রান্তের রেকর্ড হয়েছে। শুধুমাত্র নভেম্বরেই দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়ে গেছে। অক্টোবরের তুলনায় এই সংখ্যা দ্বিগুণ। গত কয়েকদিনে সংক্রমণ একের পর এক রেকর্ড ভেঙেছে।

থ্যাঙ্কসগিভিং ডে উপলক্ষে প্রায় আড়াই কোটির বেশি মানুষ দেশটির বিভিন্ন বিমানবন্দর দিয়ে যাতায়াত করেছেন। এই সময়ে বিমানবন্দরগুলো খুব ব্যস্ত সময় পার করেছে। বিশেষজ্ঞরা লোকজনকে এ বছরের থ্যাঙ্কগিভিংয়ের ছুটি বাড়িতেই কাটানোর আহ্বান জানিয়েছেন। কিন্তু চলতি সপ্তাহে দেশটির বিভিন্ন বিমানবন্দরগুলো গত মার্চের পর সবচেয়ে ব্যস্ত থাকতে দেখা গেছে।

গত কয়েক মাসের মধ্যে এতো মানুষ একসঙ্গে দেশের সর্বত্র ভ্রমণ করেনি। ফলে সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়তে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে। ট্রান্সপোর্ট সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশনের এক পরিসংখ্যান অনুযায়ী, গত কয়েক সপ্তাহের চেয়ে অনেক বেশি মানুষ বিভিন্ন বিমানবন্দরের চেক পয়েন্ট পার হয়েছেন।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে ফাউসি বলেন, যেভাবে ভ্রমণ করা হচ্ছে তাতে সংক্রমণ অনেক বেশি বেড়ে যেতে পারে। অপর এক টেলিভিশনের ভাষণে সম্ভব হলে ভ্রমণকারীদের কিছুদিন কোয়ারেন্টাইন পালনের পরামর্শ দিয়েছেন তিনি।

হোয়াইট হাউসের করোনভাইরাস প্রতিক্রিয়া বিষয়ক সমন্বয়কারী ডা. দেবোরাহ বিরক্স বলেন, যারা এই ছুটির দিনগুলোতে ভ্রমণ করছেন তাদের উচিত হবে ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকজনের সংস্পর্শে না যাওয়া।

তিনি বলেন, আমরা এ বিষয়ে খুবই উদ্বিগ্ন। থ্যাঙ্কসগিভিংয়ের পর দেশজুড়ে তিন, চার বা ১০ গুণ সংক্রমণ বেড়ে যেতে পারে। এদিকে, নিউইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও বলছেন, ডিসেম্বরে স্কুলগুলো আবারও খুলে দেওয়া যেতে পারে। কারণ শিশুদের বাবা-মায়েরা অভিযোগ করছেন যে, বার-রেস্টুরেন্ট সব কিছুই চালু হচ্ছে, শুধু স্কুলগুলোই বন্ধ থাকছে। তবে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে সোমবার থেকে নতুন করে তিন সপ্তাহের লকডাউন জারি হচ্ছে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here