আজ চন্দ্রগ্রহণ

0
6
Total lunar eclipse. Montage of nine exposures taken during the total lunar eclipse of 21st January 2000. A total lunar eclipse occurs when the Moon passes into the shadow cast into space by the Earth. The Moon does not disappear during totality as sunlight is refracted onto it by the Earths atmosphere. Much of the blue light is scattered during the passage of the light through the atmosphere, making the Moon appear red at totality. Lunar eclipses are visible from everywhere on the night side of the Earth. Mid- totality for this eclipse was at 04:44am on 21st January, and totality lasted for one hour and seventeen minutes. Photographed from Dunkirk, Maryland, USA.

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

আজ শুক্রবার চন্দ্রগ্রহণ। এশিয়ার অনেক দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে। এবারের গ্রহণ উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এটি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ।

উপচ্ছায় চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ।

এবারের গ্রহণ ৩ ঘণ্টা ১৮ মিনিটের। বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১ টা ২৮ মিনিট পর্যন্ত।

বাংলাদেশ ছাড়াও রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায় এই গ্রহণ দেখা যাবে। তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে তার ফারাক করা মুশকিল।

চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্র ভাবে ধরা পড়বে আপনার চোখে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here