আবৃত্তিকার কাজী আরিফের ৬৮তম জন্মবার্ষিকী পালিত

0
53

বাংলাদেশে আবৃত্তি জগতে কাজী আরিফ ছিলেন একজন সফল আবৃত্তিকার। ৪ সেপ্টেম্বর ছিলো তার ৬৮-তম জন্মবার্ষিকী। গত ৫ সেপ্টেম্বর কাজী আরিফের ৬৮তম জন্মবার্ষিকী ভার্চুয়ালি পালন করে মুক্তকণ্ঠ আবৃত্তি একাডেমি। একাডেমির সদস্যরা তাঁর স্মৃতিচারণ করেন।
এতে আলোচনায় অংশ নেন প্রখ্যাত আবৃত্তিকার ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়, কাজী আরিফের দু-কন্যা যথাক্রমে প্রপা ও আনুসূয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আঞ্জুমান আরা পর্ণা।
১৯৫২ খ্রিস্টাব্দে রাজবাড়ি জেলা সদরের কাজী কান্দা গ্রামে কাজী আরিফের জন্ম। আবৃত্তি চর্চাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া বিশেষ করে বৃন্দ আবৃত্তি প্রসারের ক্ষেত্রে তিনি কঠোর পরিশ্রম করে গেছেন। নিজ হাতে গড়ে তুলেন মুক্তকণ্ঠ আবৃত্তি একাডেমি। একজন আবৃত্তিকার ছাড়াও তিনি ছিলেন একজন নামকরা স্থপতি। ১৯৭১ খ্রিস্টাব্দে মহান মুক্তিযুদ্ধে ১ নম্বর সেক্টরে মেজর রফিকুল ইসলাম-এর নেতৃত্বে অংশগ্রহণ করেন।
আবৃত্তি শিল্পী তৈরির জন্য নিজ উদ্যোগে আয়োজন করেছেন অসংখ্য ওয়ার্কশপের। বেতার ও টেলিভিশনে তাঁর ছিলো সরব উপস্থিতি। শব্দ সৈনিক কাজী আরিফ ২০১৭ খ্রিস্টাব্দের ২৯ এপ্রিল নিউইয়র্কের মাউন্ট সিনাই সেন্ট লুকাস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরে তার মরদেহ ঢাকায় আনা হয় এবং কেন্দ্রীয় শহিদ মিনারে তাঁকে রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রদান করা হয়। খবর বিজ্ঞপ্তির।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here