আরো বড় মহামারির সতর্ক বার্তা ডব্লিওএইচও’র

    0
    4

    মহামারি করোনার বিশ্বময় তাণ্ডবের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে আরো বড় মহামারির কথা বলে। সংস্থাটি বলেছে, এটিই শেষ নয়, সামনে আরো বড় মহামারি আসতে পারে। এ জন্য তা মোকাবেলায় প্রস্তুতির বিষয়ে বিশ্বকে আরো আন্তরিক হতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

    সংস্থাটির জরুরি বিষয়ক প্রধান মাইকেল রায়ান সোমবার বলেছেন, বর্তমান মহামারি একটি সতর্কবার্তা। এই মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। এটি খুব দ্রত বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু এটিই অনিবার্যভাবে শেষ নয়। বর্তমান ভাইরাসটি খুবই ছোঁয়াছে এবং এর কারণে অনেক লোক মারাও যচ্ছে। কিন্তু অন্য যে রোগগুলো আসছে তার তুলনায় এই ভাইরাসে মৃত্যুহার যুক্তিসংগতভাবে কম। ভবিষ্যতে আরো মারাত্মক পরিস্থিতি মোকাবেলায় আমাদের প্রস্তুতি নেয়া প্রয়োজন।

    সংস্থাটির সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ড সতর্ক করে বলেছেন, করোনা সংকট মোকাবেলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। রেকর্ড গতিতে টিকাও তৈরি করেছে। কিন্তু ভবিষ্যতের মহামারিকে দূরে রাখতে এই অগ্রগতি এখনও অনেক সামান্য।

    সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস বলেছেন, ভবিষ্যতের হুমকি মোকাবেলায় প্রস্তত হতে বর্তমান মহামারি আমাদের সাহায্য করবে। তবে বিষয়টিকে সত্যিকার অর্থে গুরুত্ব দিতে তিনি আহ্বান জানান।

    আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

    Please enter your comment!
    Please enter your name here