ইরানকে বাগে রাখতে জাতিসংঘের পরমাণু শক্তি সংস্থায় নতুন পরিচালক

0
2

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন আর্জেন্টিনার কূটনীতিক রাফায়েল মারিয়ানো গ্রোসি। সোমবার তাকে এ নিয়োগ দেয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, এমন এক সময় তাকে এই দায়িত্ব দেয়া হয়েছে, যখন ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সংকট চরম আকার নিয়েছে। কাজেই তার কার্যতালিকার শীর্ষে রয়েছে উপসাগরীয় দেশটির পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষা।

জাপানি বার্তা সংস্থা এনএইচকে-কে দেয়া সাক্ষাতকারে গ্রোসি বলেছেন, তিনি নিরপেক্ষতা বজায় রাখবেন। তবে ইরানসহ পারমাণবিক উন্নয়নের ক্ষেত্রে তিনি কঠোর অবস্থান নেবেন।

এর আগে আইএইএ-তে আর্জেন্টিনার কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে রাফায়েল গ্রোসির। সংস্থাটিতে দক্ষিণ আমেরিকার থেকে প্রথম কোনো নেতা হতে যাচ্ছেন তিনি।

২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত পরমাণু শক্তি সংস্থার উচ্চ পর্যায়ে দায়িত্ব পালন করেছেন তিনি। তখন ইরানি পারমাণবিক তৎপরতা তীব্রতর হলে আন্তর্জাতিক আলোচনার সময় দেশটির কর্মকর্তাদের সংস্পর্শে আসেন তিনি।

ইরানে সাবেক ফরাসি কূটনীতিক ফ্রানকোইস নিকোলোর তথ্যানুসারে, পরমাণু বিস্তার রোধ সম্পর্কিত বিষয়াদিতে তিনি তার বাস্তবিক অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন।

এই ফরাসি কূটনীতিক বলেন, পারমাণবিক ক্ষেত্রের একটি গুরুত্বপূর্ণ দেশ থেকে তিনি এসেছেন। ব্যক্তি হিসেবেও তিনি খুব উচ্চ মর্যাদার।

ভিয়েনাভিত্তিক বর্তমান এক কূটনীতিক বলেন, এই পদে ব্যাপক কর্ম ও উদ্ভাবনী শক্তি নিয়ে আসবেন গ্রোসি, এমনটাই প্রত্যাশা করা হচ্ছে। বিশেষ করে সংস্থাটিতে লিঙ্গ সমতা ও জলবায়ু পরিবর্তনের লড়াইয়ে পরমাণু শক্তি সংস্থার ভূমিকা আরও বাড়াবেন।

চলতি বছরের জুলাইয়ে মারা যাওয়া ইউকিয়া আমানোর স্থলাভিষিক্ত হবেন গ্রোসি। ২০০৯ সাল থেকে পদটিতে নিজের দায়িত্ব পালন করেন ইউকিয়া।

এই নিয়োগে যুক্তরাষ্ট্র তার হয়ে লবিং করেছে বলে ধারনা করা হচ্ছে। কূটনীতিকরা বলেন, সংস্থাটির নিরপেক্ষতা বজায় রাখার ক্ষেত্রে জোর দিচ্ছেন গ্রোসি।

এনএইচকে-কে তিনি বলেন, ইরানিদের সঙ্গে তিনি গঠনমূলক সম্পর্ক স্থাপন করবেন। তার পারমাণবিক উন্নয়ন গুরুত্বসহকারে সমাধান করা উচিত বলে এই আর্জেন্টিনার কূটনীতিক মনে করেন।

ইরানের ক্ষেত্রে তার অবস্থান যুক্তরাষ্ট্রের মতোই হবে বলে বিশ্লেষকরা ধারনা করছেন। কাজেই ইরানের ব্যাপারে তিনি কতটা কঠোর হতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here