করোনায় রেমডেসিভিরের পূর্ণ অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

0
11

করোনায় আক্রান্ত সব রোগীকে হাসপাতালে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির ব্যবহারের পূর্ণ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। ওষুধ নিয়ন্ত্রক এই সংস্থাটি বলছে, ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, রেমডেসিভির ব্যবহারে করোনা থেকে সুস্থ হওয়ার সময় গড়ে পাঁচদিন কমে আসে।

ইবোলোর ওষুধ রেমডেসিভিরের ব্রান্ডনেম ভেকলুরি প্রসঙ্গে এফডিএ বিবৃতিতে বলেছে, ‘কোভিড-১৯ এর ক্ষেত্রে প্রথম কোনো ওষুধ হিসেবে এফডিএ-র অনুমোদন পেল ভেকুলারি।’ এদিকে গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ক্লিনিক্যাল ট্রায়াল শেষে জানায়, করোনায় রেমডেসিভিরের কার্যকারিতা খুব সামান্য কিংবা নেই।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণালব্ধ এই ফলাফলকে প্রত্যাখ্যান করেছে ওষুধটির প্রস্তুতকারী মার্কিন কোম্পানি গিলিয়াড সায়েন্সেস। গত মে মাসে যুক্তরাষ্ট্রে জরুরি প্রয়োজনে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়া হয়। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে থাকাকালীন ডোনাল্ড ট্রাম্পকেও ওষুধটি দেয়া হয়েছিল।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে এফডিএ জানিয়েছে, ‘১২ বছর বা তার বেশি বয়সী ও কমপক্ষে ৪০ কেজি ওজনের (প্রায় ৮৮ পাউন্ড) যেসব কোভিড-১৯ আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তি হয়ে করোনার চিকিৎসা নেয়ার প্রয়োজন পড়ছে, তাদের ক্ষেত্রে ব্যবহারের জন্য বৃহস্পতিবার থেকে এই ওষুধটির অনুমোদন দেয়া হয়েছে।’

এফডিএ কমিশনার স্টিফেন হ্যান বলেন, ‘একাধিক ক্লিনিকাল ট্রায়াল থেকে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর সংস্থার পক্ষ থেকে আজকের এই অনুমোদন দেয়া হলো। কোভিড-১৯ মহামারি মোকাবিলায় একটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক মাইলফলককে হিসেবে কঠোরভাবে এর কার্যকারিতা মূল্যায়ন করা হয়েছে।’

তিনটি পৃথক ক্লিনিকাল ট্রায়ালে মধ্যে হালকা থেকে গুরুতর কোভিড-১৯ রোগীসহ হাসপাতালে ভর্তি রোগীদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। সেখান থেকে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ করে এমন সিদ্ধান্ত নেয়া হলো। একটি ট্রায়ালে দেখা যাচ্ছে, স্বাভাবিকভাবে সুস্থ হতে ১৫ দিন লাগলেও রেমডেসিভির নেয়া ১০ দিনেই সুস্থ হয়েছেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here