গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হলেন তানজিয়া

0
24

আমার কাগজ প্রতিবেদক:

এক সময়ের আলোচিত জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হয়েছেন। বর্তমানে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের অধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব পদে কর্মরত।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন সূত্রে এই তথ্য জানা যায়।

ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালনের সময় দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচিত হয়েছিলেন উম্মে সালমা তানজিয়া। ডিজিটাল ওয়ার্ল্ড -২০১৭ পুরস্কারের জন্য আইসিটির মাধ্যমে নাগরিক সেবায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ তাকে দেশ সেরা জেলা প্রশাসক নির্বাচন করা হয়। ভার্চুয়াল জগতেও তিনি ব্যাপক জনপ্রিয়।

২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর উম্মে সালমা তানজিয়া ফরিদপুরের জেলা প্রশাসক হিসাবে যোগদান করেন। যোগদানের পর থেকেই তিনি প্রশাসনকে জনবান্ধব করার লক্ষ্যে নানামুখী কর্মসূচি গ্রহণ করেন। চলতি বছরের ১৬ জুন উপ-সচিব পদ থেকে পদোন্নতি পেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে যুগ্ম-সচিব হন তিনি।

উম্মে সালমা তানজিয়া রাজবাড়ীর পাংশা উপজেলায় জন্মগ্রহণ করেন। স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৯৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলায় যোগদান করেন। এরপর বিভিন্ন জেলায় সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। সিরাজগঞ্জ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের মার্চে উপসচিব হিসেবে পদোন্নতি পান। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশনে (এ টু আই) কর্মরত ছিলেন। এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন।