গালওয়ানে সমঝোতা? পিছু হটলো চীন-ভারতের সেনা

0
4

লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় মোতায়েন সেনাদের কিছুটা পিছিয়ে নিয়েছে চীন ও ভারত উভয়েই। গত মাসে এই এলাকাতেই দু’পক্ষের মধ্যে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন ২০ ভারতীয় সেনা, আহত হন অন্তত ৭৬ জন। চীনের কতজন হতাহত হয়েছিলেন তা নিশ্চিত করেনি বেইজিং।

রোববার সেনা সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গালওয়ান উপত্যকার আশপাশের এলাকা থেকে সেনা সদস্যদের অন্তত এক কিলোমিটার পিছিয়ে নেয়া হয়েছে। সরানো হয়েছে কিছু অস্থায়ী স্থাপনাও।

ওই এলাকায় ভারত ও চীনা সেনাদের মধ্যে একটি ‘বাফার জোন’ তৈরি করা হয়েছে। তবে, এটি দীর্ঘস্থায়ী সমাধানের প্রাথমিক ধাপ কি না তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

এর আগে, সীমান্তে উত্তেজনার প্রেক্ষিতে লাদাখে সেনা মোতায়েন জোরদার করে দুই দেশই। উত্তপ্ত পরিস্থিতিতে উভয় পক্ষই ব্যাপক রণপ্রস্তুতি নেয়।

গালওয়ান উপত্যকায় চীনের বিভিন্ন স্থাপনা নির্মাণের চিত্র ধরা পড়েছে স্যাটেলাইটের ছবিতে। বিপরীতে, যুদ্ধবিমান, হেলিকপ্টারসহ সেনা মোতায়েন বাড়িয়েছে ভারতও।

উত্তেজনা প্রশমনে কয়েক দফায় বৈঠকও করেছেন চীন-ভারতের শীর্ষ সেনা কর্মকর্তারা। যদিও সেই বৈঠক থেকে তেমন কোনও ফলপ্রসূ সমাধান মেলেনি।

এর মধ্যেই গত শুক্রবার লাদাখে ভারতীয় সেনাঘাঁটিতে হাজির হন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে ভারতীয় সেনাদের উৎসাহিত করতে বেশ আগ্রাসী বক্তব্য রাখেন তিনি।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here