গুগল ট্রান্সলেটে আসছে গুরুত্বপূর্ণ ফিচার

0
8

সম্প্রতি গুগলের বিভিন্ন অ্যাপে এসেছে একের পর এক আধুনিক ফিচার। গুগল ট্রান্সলেটে কথোপকথনের সময় ট্রান্সলেশনের জন্য যোগ হয়েছে বিশেষ টুল। এই টুল ব্যবহার করে অন্য ব্যক্তি সঙ্গে কথা বলার সময় রিয়েল টাইমে ট্রান্সলেশন ব্যবহার করা যাবে।

সিনেট ওয়েবসাইটে প্রকাশিত এক রিপোর্টে এই ফিচারের ডেমো দেখা গিয়েছে। রিপোর্টে জানানো হয়েছে শিগগিরই গুগল ট্রান্সলেটে এই ফিচার যোগ হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে কাজ করবে এই ফিচার। শুরুতে শুধুমাত্র অডিও ফাইলে এই ফিচার কাজ করবে। যদিও ভবিষ্যতে ভিডিও ফাইলেও নতুন ফিচার কাজ করবে বলে জানিয়েছে কোম্পানিটি।

গুগল জানিয়েছে কোন বাক্য ট্রান্সলেট করার সময় কথার মানে না বদলে এই টুল কাজ করবে। আপাতত স্প্যানিশ, জার্মান, ফরাসি ও অন্যান্য ভাষায় এই টুল কাজ করবে।

ট্রান্সলেট ছাড়াও গত মাসে গুগল ফটোসে নতুন ফিচার যোগ হয়েছিল। নতুন ফিচারে ফটোস অ্যাপ থেকেই চ্যাট করতে পারবেন গ্রাহকরা। অফিসিয়াল ব্লগ পোস্টে এই খবর প্রকাশ করেছে গুগল। কয়েক সপ্তাহের মধ্যেই অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইসে এই আপডেট পৌঁছে যাবে।

আপডেট পৌঁছে গেলে যে কোন ছবি শেয়ার করার সময় সেই ব্যক্তির সাথে চ্যাট শুরু করা যাবে। যে কোন ছবি শেয়ার করার সময় সেন্ড ইন গুগল ফটোস সিলেক্ট করলে চ্যাট উইন্ডো ওপেন হবে। চ্যাটের মধ্যেই চাইলে গ্রাহক ছবিতে লাইক করতে পারবেন। অন্যান্য চ্যাট ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোর সাথে প্রতিযোগিতায় নতুন এই ফিচার নিজে এল গুগল ফটোস।

এই ফিচার ব্যবহার করতে যে ছবি পাঠাচ্ছেন আর যাকে পাঠানো হচ্ছে দুই জনের গুগল ফটোস অ্যাকাউন্ট থাকতে হবে। প্রায় সব অ্যানড্রয়েড স্মার্টফোনেই গুগল ফটোস অ্যাপ প্রি-ইন্সটলড থাকে। সম্প্রতি ফেসবুক থেকে গুগল ফটোসে ছবি ট্রান্সফার করার সহজ উপায় নিয়ে এসেছিল ফেসবুক। গত বছর ডেটা ট্রান্সফার প্রোজেক্ট লঞ্চ করেছিল ফেসবুক। সেই প্রোজেক্টের অধীনে নতুন এই ফিচার লঞ্চ করেছে ফেসবুক।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here