জাপান থেকে ঢাকার পথে মেট্রোরেলের দ্বিতীয় সেট

0
1

আমার কাগজ প্রতিবেদক :
মেট্রোরেলের দ্বিতীয় সেট আগামী ১৬ জুনের মধ্যে দেশে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সকালে নিজ বাসায় এক নিয়মিত ব্রিফিংয়ে মেট্রোরেলের সার্বিক অগ্রগতি নিয়ে কথা বলেন তিনি।

কাদের বলেন, ‘দ্বিতীয় মেট্রো ট্রেন সেটের জাহাজীকরণ জাপানের কোবে সমুদ্রবন্দরে বুধবার শেষ হয়েছে। আশা করা হচ্ছে আগামী ১৬ জুনের মধ্যে এ সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছাবে।

‘তৃতীয় ও চতুর্থ মেট্রো ট্রেন সেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১১ জুন ও ১৩ আগস্ট। এর মধ্যেই বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে সেট দুটি পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। পঞ্চম ট্রেন সেটের জাপান থেকে শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১৬ জুলাই এবং বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর।’

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের প্রথম এই মেট্রোরেলের নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১ দশমিক ৪৯ ভাগ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশে কাজের অগ্রগতি শতকরা ৮৩ দশমিক ৫২ ভাগ।

‘ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা ৫২ দশমিক ২২ ভাগ। গতকাল ছয় কোচবিশিষ্ট প্রথম মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোর নবনির্মিত ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছেছে।’

ব্রিফিংয়ের পর ওবায়দুল কাদের গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিসি ও বিআরটিএর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় ভার্চুয়ালি যুক্ত হন।

এ সময় গোপালগঞ্জ জোনের প্রকৌশলীর দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলকে কেন্দ্র করে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে নানান শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা জানাতে আসা-যাওয়া করে। তাই সারা বছরই এ জোনের অধীন সড়কগুলোর মেইনটেইন এবং মনিটরিং আরও জোরদার করতে হবে।’

কাদের আরও বলেন, ‘বিআরটিএর সেবা কার্যক্রমে স্বচ্ছতা আনতে হবে। দ্রুত ড্রাইভিং লাইসেন্স কার্ড সংগ্রহ করে লাইসেন্স দেয়া এখন জরুরি। প্রয়োজনে ধাপে ধাপে কার্ডের সরবরাহ করতে হবে।’

নির্ধারিত সময়ের দুই দিন আগেই গত বুধবার ঢাকায় পৌঁছায় মেট্রোরেলের দুই কোচ। ২৩ এপ্রিল পৌঁছানোর কথা থাকলেও বুধবার বেলা ৩টার দিকেই তা ঢাকায় আসে।

মোংলা থেকে নৌপথে বরিশাল, চাঁদপুর, মুন্সিগঞ্জ, সদরঘাট হয়ে উত্তরার তুরাগ পাড়ের জেটিতে ভিড়েছে কোচ বহনকারী বার্জ।

মেট্রোরেলের কোচ আনার জন্য উত্তরার দিয়াবাড়িতে বিশেষ জেটি তৈরি করেছে ডিএমটিসিএল।

কোচগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। বাংলাদেশে এই কোচের আমদানিকারক প্রতিষ্ঠান ডিএমটিসিএল।

 

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here