জিমেইলের বাড়তি নিরাপত্তায় আইফোন

0
5

জিমেইলমুঠোফোন অ্যাপ বা যেকোনো অ্যাকাউন্টে বাড়তি নিরাপত্তার জন্য ব্যবহার করা হয়ে থাকে দুই স্তরবিশিষ্ট নিরাপত্তাব্যবস্থা বা টু-ফ্যাক্টর অথেনটিকেশন। এ ক্ষেত্রে বার্তার মাধ্যমে পাঠানো নির্দিষ্ট সংখ্যার কোড বা বিশেষ ব্লুটুথ যন্ত্র, এমনকি সম্পূর্ণ মুঠোফোন নিরাপত্তার দ্বিতীয় ধাপ হিসেবে ব্যবহার করা হয়। জিমেইল অ্যাকাউন্টে এত দিন এই ব্যবস্থায় আইফোন ব্যবহার করা যেত না। কিন্তু বর্তমানে তা সম্ভব।

গুগলের স্মার্ট লক অ্যাপের সাহায্যে আইফোনের ব্লুটুথ ব্যবহার করে জিমেইলে দেওয়া যাবে এক ধাপ বেশি নিরাপত্তা। অ্যাপটির সর্বশেষ সংস্করণে আইফোনের সমর্থন দেওয়া হয়েছে। জিমেইলে লগইন করতে অ্যাকাউন্টের তথ্য ঠিকমতো দিতে হবে এবং আইফোন যে যন্ত্রে লগইন করা হচ্ছে তার আশপাশে রাখতে হবে। লগইন নির্বাচন করলেই আইফোনে ওই জিমেইল অ্যাকাউন্টে প্রবেশের অনুমতি চেয়ে বার্তা দেখাবে। অনুমতি দিলেই অ্যাকাউন্টে প্রবেশ করবে।

এ জন্য কিছু বিষয়ের প্রয়োজনীয়তা রয়েছে। সুবিধাটি শুধু গুগল ক্রোম থেকে লগইন করার সময় উপভোগ করা যাবে। অবশ্যই উভয় যন্ত্রে অর্থাৎ যে যন্ত্র থেকে লগইন করা হচ্ছে ও আইফোনে ব্লুটুথ থাকতে হবে। আর আইফোনের অপারেটিং সিস্টেম ১০ বা তার বেশি হতে হবে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here