টাইফুনে বিধ্বস্ত জাপান, নিহত ১১

0
7

আমার কাগজ ডেস্ক:

জাপানে আঘাত হেনেছে ইতিহাসের সবচেয়ে বড় টাইফুন হাগিবিস। টাইফুনের আঘাতে উপকূলীয় এলাকা বিধ্বস্ত হয়ে গেছে। আগে থেকেই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন সত্ত্বেও অন্তত ১১ জন নিহত এবং ১৭ জন নিখোঁজ রয়েছেন। আহত হয়েছেন বহু। এছাড়া নিরাপদ আশ্রয়ে রয়েছেন লাখো মানুষ।

জাপানের কেন্দ্রীয় শহর নাগানোতে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেখানকার একটি নদীর পানি বেড়ে ঘরবাড়ি ডুবিয়ে দিয়েছে। টাইফুনের আঘাতে ঘরবাড়ি, রাস্তাঘাট বিধ্বস্ত হয়েছে। গাছপালা ভেঙে পড়েছে। বিশাল অঞ্চল বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। রাগবি বিশ্বকাপের ম্যাচ পরিত্যক্ত হয়েছে। খবর এএফপির।

জাপানের সেনাবাহিনী হেলিকপ্টারে করে উদ্ধার অভিযান পরিচালনা করছে। রাতভর অভিযান চালিয়ে নাগানোর জরুরী কর্মকর্তা ইয়াসুহিরো ইয়ামাগুছি জানায়েছেন, অন্তত ৪২৭টি বাড়ি বিধ্বস্ত এবং দেড় হাজার মতো মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মূল ক্ষতির চেয়ে এই সংখ্যা খুবই সামন্য। মোট কত বাড়ি এবং লোক ক্ষতিগ্রস্ত হয়েছে তা এখনো জানা যায়নি।

শনিবার সন্ধ্যায় টাইফুন হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর উপকূল দিয়ে আঘাত হানে। এতে টোকিওর নিচু এলাকাগুলোতে বন্যা দেখা দিয়েছে। টাইফুনের কারণে টোকিওসহ জাপানের ১২টি প্রশাসনিক এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়।

এর আগে ১৯৫৮ সালে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইডা’র আঘাতে জাপানে প্রায় দেড় হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।