দাঁড়িয়ে থেকেই মেদ ঝরানোর উপায়

0
4

আমার কাগজ ডেস্ক :

ওজন বাড়ানোর জন্য মানুষ কত কিছুই না করে থাকে। কিন্তু কখনো কি ভেবেছেন দাঁড়িয়ে থাকলেই কমবে ওজন। ভাবেননি নিশ্চয়ই। তবে এবার ভাবুন। কারণ, একটা নির্দিষ্ট সময় দাঁড়িয়ে থাকলেই ঝরবে মেদ। প্রকাশ্যে এসছে এমনই চাঞ্চল্যকর তথ্য। শুনেই অবাক হচ্ছেন নিশ্চয়ই, হ্যাঁ কিন্তু এটাই সত্যি। অর্থাৎ মেদ ঝরাতে এবার চেয়ারের মায়া ত্যাগ করুন, অভ্যাস করুন দিনের একটা দীর্ঘসময় দাঁড়িয়ে থাকার।

দাঁড়িয়ে থাকা কীভাবে মেদ ঝরাতে সাহায্য করে?

আমরা সকলেই কমবেশি জানি, দীর্ঘক্ষণ বসে থাকা স্বাস্থ্যের পক্ষে হানিকর। দীর্ঘক্ষণ বসে থাকায় বাড়তে পারে ওজন। শারীরিক কসরৎ ছাড়াই দ্রুত জীবনযাপন আমাদের মেটাবলিজম রেট অনেকটা কমিয়ে দেয়। সেই কারণেও বাড়তে থাকে ওজন। এছাড়াও শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। এছাড়াও জীবনযাপনের পদ্ধতি কম বয়সেই চেহারায় বয়সের ছাপ ফেলে দেয়।

বিশেষজ্ঞদের মতে, কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেই ক্যালোরি পুড়িয়ে দেওয়ার ক্ষমতা অনেকটাই বাড়ে। ফলে জিম, বা ডায়েট চার্ট ছাড়াই কমতে পারে আপনার ওজন।

ড. ফ্রান্সিসকো লোপেজ জিমেনেজ জানান, বসে থাকার তুলনায় দাঁড়িয়ে থাকা অবস্থায় একজন ব্যক্তি প্রতি মিনিটে ০.১৫ ক্যালোরি বেশি খরচ করে। অর্থাৎ হিসাব বলছে ৬৫ কেজি ওজনের একজন ব্যক্তি দিনে ৬ ঘণ্টা দাঁড়িয়ে থাকলে ৫৪ ক্যালোরি পর্যন্ত ওজন কমতে পারে। গড়ে একজন মানুষে দিনে ১৩ ঘণ্টা বসে কাটান এবং আট ঘণ্টা ঘুমিয়ে। এই ২১ ঘণ্টা সময়ে কোনও শারীরিক পরিশ্রম হয় না। তাই লাফিয়ে বাড়ে ওজন। তাই ওজন কমাতে চাইলে দিনে কিছুটা সময় দাঁড়িয়ে থাকুন। বাসে, ট্রামে উঠে বসার জায়গা না খুঁজে একটু দাঁড়িয়েই থাকুন৷ কদিন পরীক্ষা করে দেখুন, ফল মিলবে হাতেনাতেই।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here