নোবেলের জন্য নেতানিয়াহু-আমিরাত যুবরাজের নাম প্রস্তাব

0
6

আন্তর্জাতিক ডেস্ক :

পরবর্তী নোবেল শান্তি পুরস্কারের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মদ বিন জায়েদের নাম প্রস্তাব করা হয়েছে। নাম প্রস্তাব করেছেন ’৯৮ সালে শান্তিতে নোবেলজয়ী লর্ড ডেভিড ট্রিম্বল।

চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্যও নাম প্রস্তাব করা হয়েছিল নেতানিয়াহুর। তবে মোহাম্মদ বিন জায়েদের নাম প্রথমবারের মতো প্রস্তাব করা হয়েছে। বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রীর দপ্তর এই তথ্য নিশ্চিত করেছে।

মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির কারণে ২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য নেতানিয়াহু ও আমিরাতের যুবরাজের নাম প্রস্তাব করেছেন ট্রিম্বল।

এর আগে একই কারণে চলতি বছরের ১৬ সেপ্টেম্বর ইতালির অ্যান্টি-মাইগ্রেন্ট লিগ পার্টির সদস্য পাওলো গ্রিমোলদি ’২০ সালের শান্তিতে নোবেলের জন্য নেতানিয়াহুর নাম প্রস্তাব করেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি মনোনয়ন পাননি।

এদিকে নোবেল শান্তি পুরস্কারের জন্য নেতানিয়াহু-এমবিজেড-এর মনোনয়নে সোশ্যাল মিডিয়ায় বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। সমালোচকরা বলছেন, ভয়াবহ আকারের মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্তদের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা উপহাসের শামিল।

টুইটারে মোহাম্মদ শফিক নামের একজন লিখেছেন, ‘ইসরায়েলি যুদ্ধাপরাধী নেতানিয়াহুর হাত বহু ফিলিস্তিনির রক্তে রঞ্জিত। ডেভিড ট্রিম্বল তাকেই নোবেল শান্তি পুরস্কারে মনোনীত করেছেন। এই দুষ্ট লোকের হাতে যারা নিহত হয়েছেন তাদের জন্য কী নিদারুণ এক অপমান ও রসিকতা।’

২০২১ সালের অক্টোবরে অসলোতে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার ঘোষণার কথা রয়েছে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here