প্রথম মাসে ৬০ লাখ ডোজ ভ্যাকসিন দেয়া হবে : স্বাস্থ্য সচিব

বাংলাদেশকে উপহার হিসেবে ভারত সরকারের পাঠানো অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ করোনার টিকা বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুর দেড়টায় ঢাকায় পৌঁছবে। এগুলো পরিবহনের দায়িত্ব পেয়েছে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। বাংলাদেশ সরকারের পক্ষে আনুষ্ঠানিকভাবে এ ভ্যাকসিন গ্রহণ করবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় ভারতীয় হাইকমিশনারসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

সচিব জানান, ভ্যাকসিনগুলো সংরক্ষণ করা হবে তেজগাঁও ইপিআই স্টোরে। ইতোমধ্যেই স্টোর পরিদর্শন করে সার্বিক প্রস্তুতি সন্তোষজনক বলে দেখা গেছে। এছাড়া, ভারত থেকে বাংলাদেশ সরকারের কেনা ৫০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসবে ২৫ জানুয়ারি।

তিনি আরও জানান, ভারত সরকারের শুভেচ্ছা উপহারের ২০ লাখ ও বাংলাদেশ সরকারের কেনা ৫০ লাখ ডোজ মিলিয়ে মোট ৭০ লাখ টিকার মধ্যে প্রথম মাসে ৬০ লাখ ডোজ টিকা দেয়া হবে। দ্বিতীয় মাসে ৫০ লাখ এবং তৃতীয় মাসে আবার ৬০ লাখ নাগরিককে টিকা দেয়া হবে। প্রথম মাসের ৬০ লাখের দ্বিতীয় ডোজ সংরক্ষিত থাকবে এবং প্রথম মাসে টিকা পাওয়া ব্যক্তিরা ফের তৃতীয় মাসে পাবেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here