প্রধানমন্ত্রীসহ ফ্রান্সের মন্ত্রিসভার পদত্যাগ

0
5

আমার কাগজ ডেস্ক :

ফ্রান্সের প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সব সদস্য পদত্যাগ করেছেন। শুক্রবার তারা পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ তা গ্রহণ করেছেন। দেশটির প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রালেস এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। তবে সংক্ষিপ্ত বিবৃতিতে তাদের পদত্যাগের কারণ জানানো হয়নি। খবর বিবিসির।

এলিসি প্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, ‘এদুয়ার্দ ফিলিপ্পে আজ সরকার প্রধান হিসেবে পদত্যাগপত্র জমা দিয়েছেন আর প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন। নতুন সরকার নিয়োগের আগ পর্যন্ত তিনি সরকারের অন্য সদস্যদের নিয়ে বর্তমান পরিস্থিতি মোকাবিলা অব্যাহত রাখবেন।’

ধারণা করা হচ্ছে যে, ইমানুয়েল ম্যাকরোঁর আর মাত্র দুই বছর ক্ষমতা রয়েছে। শেষ সময়ে এসে তিনি নতুন করে শাসনব্যবস্থা ঢেলে সাজাতে চাচ্ছেন। তার জের ধরেই সম্পূর্ণ মন্ত্রিসভার রদবদল করবেন তিনি।

প্রেসিডেন্টের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নাম শিগগিরই ঘোষণা করা হবে। এছাড়া নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বর্তমান মন্ত্রিসভা কাজ চালিয়ে যাবে।

ফ্রান্সে নতুন সরকার গঠনের সময় প্রধানমন্ত্রীকে পদত্যাগপত্র জমা দিতে হয়। এরপর কেবিনেট নতুন মন্ত্রিসভা গঠন করে। ফিলিপকে আবার নতুন সরকার গঠন করতে বলা হবে কিনা তা স্পষ্ট নয়।

ফ্রান্সের প্রেসিডেন্টের কাছে পাঁচ বছরের মেয়াদে সরকার ঢেলে সাজানো কিংবা অন্তত একবার প্রধানমন্ত্রী বদলানো নতুন নয়। ইমানুয়েল ম্যাখোঁর সরকারের হয়ে মাত্র তিন বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করলেন ফিলিপে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here