বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি

    0
    5

    শপথের আগে-পরে নিজ প্রশাসন গোছাচ্ছেন যুক্তরাষ্ট্রের নয়া প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তিনি নিজ প্রশাসনে জায়গা দিলেন আরেক বাংলাদেশিকে। দেশটির পল্লী উন্নয়ন সচিবালয়ের অধীনে স্টাফ প্রধান (Chief of Staff, Under Secretary of Rural Development) হিসেবে বাইডেন নিযুক্ত করেছেন ফারাহ আহমেদ নামে এক বাংলাদেশিকে।

    বাংলাদেশি বংশোদ্ভুত ফারাহ আহমেদ যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন। তিনি ড. মাতলুব আহমেদ ও ড. ফেরদৌস আহমেদের মেয়ে। তারা দুজনই সেখানে অধ্যাপনায় যুক্ত।

    ফারাহর নানা ড. আব্দুল বাতেন খান বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। তিনি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খানের ভাগ্নি।

    মার্কিন গণমাধ্যমগুলো বলছে, দেশের প্রশাসনে এত উঁচু পদে কোনো বাংলাদেশি এবারই প্রথম নিয়োগ পেলেন।

    এর আগের নিজ প্রশাসনে এক বাংলাদেশিকে নিয়োগ দিয়েছেন বাইডেন। তার নাম জেইন সিদ্দিক। তিনি হোয়াইট হাউস প্রশাসনে নিযোগ পান।

    যুক্তরাষ্ট্র প্রশাসনের বিভিন্ন দায়িত্বে এর আগের কাজ করেছেন জেইন। আগে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসাবে দায়িত্ব পালন করছেন তিনি। গত বছর কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্সিয়াল বিতর্কের প্রস্তুতি টিমের সদস্য ছিলেন তিনি। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল’ স্কুল থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন জেইন।

    নিউইয়র্কে বেড়ে ওঠা জেইনের কর্মজীবনের শুরু ইউএস সুপ্রিমকোর্টের জজ এলেনা কাগান এবং ইউএস কোর্ট অব আপিলের জজ ডেভিড ট্যাটেলের সঙ্গে কাজের মধ্য দিয়ে। খ্যাতনামা ল’ ফার্ম ওরিক হেরিংটন অ্যান্ড সাটক্লিফ এলএলপিতেও অ্যাসোসিয়েট হিসাবে কাজ করেছেন জেইন সিদ্দিক।

    আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

    Please enter your comment!
    Please enter your name here