বাদলের আসনে মোছলেম উদ্দিনের প্রতিদ্বন্দ্বী কে

সংসদ সদস্য মইন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূন্য ঘোষিত চট্টগ্রাম-৮ আসনের (বোয়ালখালী-নগর আংশিক) উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোছলেম উদ্দিন আহমেদ। স্বাভাবিকভাবেই এ নির্বাচনে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী হবেন বিএনপি থেকে মনোনীত কেউ। তবে এখনও স্পষ্ট নয় তিনি কে?

দলীয় সূত্রে জানা গেছে, বোয়ালখালী উপনির্বাচনে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার আজ (মঙ্গলবার) গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত হবে। সোমবার নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী দলীয় মনোনয়নপত্র বিতরণ করেন।

জানা গেছে, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বিএনপি নেতা এরশাদ উল্লাহ ইতোমধ্যে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এদিকে উপনির্বাচনকে সামনে রেখে কাদা ছোড়াছুড়িতে জড়িয়ে পড়েছেন বিএনপির মনোনয়নপ্রত্যাশী এ দুই নেতার অনুসারীরা। নির্বাচনে দলটির মনোনয়নপ্রত্যাশী চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের চরম বিরোধিতা করে নানা কর্মসূচি পালন করছেন আরেক মনোনয়নপ্রত্যাশী নগর বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এরশাদ উল্লাহর সমর্থকরা।

সুফিয়ান নির্বাচনী এলাকার বাসিন্দা নন- এমন দাবি করে তার পরিবর্তে স্থানীয় বাসিন্দাদের মধ্য থেকে একজনকে মনোনয়ন দিতে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছে আবেদন করেছেন তারা।

সর্বশেষ গতকাল সোমবার বোয়ালখালীতে চট্টগ্রাম-৮ আসনের ছাত্রদল, যুবদল, শ্রমিক দল, কৃষক দল, স্বেচ্ছাসেবক দল ও জিয়াউর রহমানের আদর্শের বিএনপি সমর্থকদের আয়োজনে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সভা শেষে আবু সুফিয়ানের কুশপুত্তলিকা দাহ করা হয়।

অবশ্য বিএনপি নেতা সুফিয়ান ও তার সমর্থকদের দাবি, এরশাদ উল্লাহ ও তার অনুসারীরা মনোনয়ন দৌড়ে পেরে না উঠে অপকৌশল অবলম্বন করছেন।

অপরদিকে মাঠে গুঞ্জন আছে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন বিএনপি থেকে সদ্য পদত্যাগ করা এ আসনের সাবেক সংসদ সদস্য মোরশেদ খান। রোববার জেলা নির্বাচন অফিস থেকে তার নামে ফরম সংগ্রহ করেন বিএনপির চান্দগাঁও থানা কমিটির সাধারণ সম্পাদক শরীফ উদ্দীন খান। এ ঘটনায় বিএনপির অভ্যন্তরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সব মিলিয়ে বোয়ালখালী উপনির্বাচন নিয়ে গৃহদাহে পুড়ছে বিএনপি।

আজ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে স্থায়ী কমিটি ও সংশ্লিষ্ট জেলার সভাপতি-সাধারণ সম্পাদক নিয়ে গঠিত মনোনয়ন বোর্ড মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেবেন। এরপরই স্পষ্ট হবে আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিনের প্রতিদ্বন্দ্বী হবেন বিএনপির কে?

এদিকে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে জেলা নির্বাচন কর্মকর্তার কাছ থেকে এ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগের নুরুল ইসলাম বিএসসি, মুজিবুর রহমান, সেলিনা খান বাদল, নোমান আল মাহমুদ, মোছলেম উদ্দিন আহমেদ, রেজাউল করিম চৌধুরী, এসএম কফিল উদ্দিন ও ও আবদুচ ছালাম। জাতীয় পার্টির জিয়া উদ্দিন আহমদ বাবলু ও কামাল উদ্দীন তালুকদার। বিএনপির মোহাম্মদ আবু সুফিয়ান, এরশাদ উল্লাহ। ন্যাপের বাপন দাশ গুপ্ত, ন্যাশনালিস্ট ফ্রন্টের এসএম আবুল কালাম আজাদ। স্বতন্ত্র থেকে এম মোরশেদ খান ও মোহাম্মদ এমদাদুল হক।

প্রসঙ্গত, চট্টগ্রাম-৮ শূন্য আসনে উপনির্বাচন হবে আগামী ১৩ জানুয়ারি। এদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে। রোববার (১ ডিসেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন।

আগ্রহী প্রার্থীরা ১২ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ১৫ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে ২২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকবে।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here