বিআইডব্লিউটিএ’র নতুন চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক

অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র নতুন চেয়ারম্যান হলেন কমডোর গোলাম সাদেক। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে তাকে নৌ-বাহিনী হতে প্রেষণে এই পদে তাকে নিয়োগ দেয়া হয়। গত রোববার তিনি সংস্থার দায়িত্ব গ্রহন করেন।

এর আগে তিনি নৌ-বাহিনীতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। রংপুর ক্যাডেট কলেজের ছাত্র ছিলেন কমডোর গোলাম সাদেক। ১৯৮৯ সালের পহেলা জুলাই বাংলাদেশ নৌ-বাহিনীতে কমিশন লাভ করেন। নৌ-বাহিনীর মৌলিক প্রশিক্ষণ তিনি রাজকীয় মালয়েশিয়ান নৌ-বাহিনী থেকে গ্রহণ করেছেন।

কমডোর সাদিক নৌ-বাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটি কমান্ড করেছেন। এর মাঝে উল্লেখযোগ্য হলো মিসাইল বোট, পেট্রোল ক্রাফট, মাইন সুইপার, অফশোর পেট্রোল ভেসেল ও ফ্রিগেট। তিনি নৌ-বাহিনীর তিনটি প্রশিক্ষণ ঘাটি শহীদ মোয়াজ্জেম. ঈসাখান ও বাংলাদেশ নেভাল একাডেমীর অধিনায়কত্ত করেন।

এছাড়া স্টাফ অফিসার হিসাবে নৌ-প্রধানের ফ্ল্যাগ লেফটেন্যান্ট, নৌ-সদরে প্ল্যানিং দপ্তরের উপ-পরিচালক, কমান্ডার চট্টগ্রাম নৌ-অঞ্চলের চীফ স্টাফ অফিসার ও কমান্ডার বিএন ফ্লীটের স্টাফ অফিসার অপারেশান্স হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি যুক্তরাজ্যের রাজকীয় নৌ-বাহিনী, মিরপুর স্টাফ কলেজ, মার্কিন যুক্তরাষ্ট্রের নৌ-বাহিনী ওয়ার কলেজ ও বাংলাদেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ২০১৪ সালে তিনি নৌ-বাহিনীর বিভিন্ন অপারেশান ও প্রশিক্ষণ কর্মকান্ডে অবদান রাখার জন্য শান্তিকালীন পদক, নৌ-গৌরব পদক অর্জন করেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here