ভারতের পানির সমস্যা মেটাতে অভিনব উদ্যোগ জার্মান ফুটবলারের

0
5

ভারতের সুপার লিগে (আইএসএল) খেলে ভক্তদের নজর কেড়েছেন এসসি ইস্টবেঙ্গল দলের অন্যতম ভরসা জার্মান ফুটবলার মাত্তি স্টেইনম্যান। এবার মাঠের বাইরের কাজেও প্রশংসায় ভাসছেন তিনি।

ভারতে বিশুদ্ধ পানির সমস্যা মেটাতে অভিনব উদ্যোগ নিয়েছেন এই ফুটবলার। ম্যাচ চলাকালে প্রতি কিলোমিটার দৌড়নোর জন্য ১০ ডলার করে দান করবেন তিনি। এ জন্য হামবুর্গের ‘ভাইভা কন অ্যাগুয়া’ নামের একটি এনজিওর সঙ্গে চুক্তি করেছেন। চালু করেছেন ‘মাত্তি রানস ফর ওয়াটার’ নামের একটি কর্মসূচিও।

জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে বৃষ্টির পানি থেকে খাবার পানি তৈরির একাধিক প্রকল্পের সঙ্গে যুক্ত ‘ভাইভা কন অ্যাগুয়া’ নামের সংস্থাটি। পানি নিয়ে ভারতেও একাধিক প্রকল্পে কাজ করছে তারা। এ কথা জানতে পেরেই এগিয়ে জার্মান অনূর্ধ্ব–২০ দলে প্রতিনিধিত্ব করা স্টেইনম্যান।

এক সাক্ষাৎকারে এ বিষয়ে স্টেইনম্যান বলেন, দু-তিনমাস আগে বিশ্বজুড়ে ফুটবলাররা যখন ‘রান ফর ওয়াটার’ কর্মসূচিতে অংশ নিচ্ছিলেন, হামবুর্গের সংস্থাটিও একইরকম পদক্ষেপ নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেয়। এরপর আমিই নিজেই ওদের সঙ্গে যোগাযোগ করি। প্রথমদিকে পূর্ব আফ্রিকার দেশগুলোর জন্য অর্থ সাহায্য করছিলাম। পরবর্তীতে জানতে পারি ভারতেও ওই সংস্থার একাধিক প্রকল্প রয়েছে। তাই আমি এবার এই দেশের পানীয় জল প্রকল্পগুলোর জন্য অর্থ সংগ্রহ করছি।

ফুটবল ভক্তদেরও এই কাজে সাহায্যের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here