‘ভাসমান’ ট্রেনের পরীক্ষা চালাল চীন! ঘণ্টায় গতি ৬২০ কি.মি (ভিডিও)

    0
    8

    হাইস্পিড ট্রেন প্রযুক্তিতে চীন অন্যান্য উন্নত দেশগুলিকেও বেশ কয়েক কদম পেছনে ফেলে দিয়েছে। এবার চীন আরও একটি উন্নত প্রযুক্তির ট্রেন প্রকাশ্যে আনল। সম্প্রতি তারা ‘ম্যাগলেভ’ প্রযুক্তি নির্ভর এক প্রোটোটাইপ ট্রেনের পরীক্ষা করলো। এই ট্রেনের সর্বোচ্চ গতি হতে পারে প্রতি ঘণ্টায় ৬২০ কিলোমিটার।

    ‘ম্যাগলেভ’ শব্দটি এসেছে ম্যাগনেটিক লেভিটেশন শব্দ যুগল থেকে। অর্থাৎ এই প্রযুক্তিতে ট্রেনকে তড়িৎ চুম্বকীয় শক্তির দ্বারা উত্তোলন করে প্রায় ভাসমান অবস্থায় এগিয়ে নিয়ে যাওয়া হয়। এর ফলে ট্রেন লাইনের সঙ্গে ইঞ্জিনের ঘর্ষণ হয় না। ফলে গতি অনেক বাড়িয়ে দেওয়া যায়।

    চীনের এই প্রোটোটাইপ ট্রেনটি তৈরি করেছেন দ্যা সাউথওয়েস্ট জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এই ট্রেনে কোনো চাকা নেই। এই ট্রেনটি চুম্বকীয় বলেই রেল লাইনের উপর ভাসমান অবস্থায় থাকে ট্রেনটি। ৬৯ ফুটের এই প্রোটোটাইপটি বুধবার চীনের চেংদু-তে প্রকাশ্যে আনা হয়।

    বিজ্ঞানীরা আশা করছেন আগামী ৩ থেকে ১০ বছরের মধ্যে এটি মানুষের ব্যবহারের জন্য চূড়ান্ত ছাড়পত্র পেয়ে যাবে। সেই সঙ্গে চেষ্টা চলছে ট্রেনের সর্বোচ্চ গতি ৬২০ থেকে বাড়ি প্রতি ঘণ্টায় ৮০০ কিলোমিটারে নিয়ে যেতে।

    আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

    Please enter your comment!
    Please enter your name here