মধ্যবর্তী নির্বাচনের পর কিমের সঙ্গে বৈঠক : ট্রাম্প

0
51

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী ৬ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের পর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফার শীর্ষ বৈঠকে বসবেন তিনি। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশটির আইওয়া অঙ্গরাজ্যে এক রাজনৈতিক সমাবেশে যাওয়ার পথে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘মধ্যবর্তী নির্বাচনের পর কিমের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হবে। আমার পক্ষে এখন যুক্তরাষ্ট্র ছেড়ে কোথাও যাওয়া সম্ভব নয়।’

এর আগে মঙ্গলবার সকালে ট্রাম্প বলেন, দ্বিতীয় দফার শীর্ষ বৈঠকের জন্য বিভিন্ন স্থান তালিকায় অর্ন্তভুক্ত করা হয়েছে। কিমের সঙ্গে তার সম্পর্ক খুব ভালো উল্লেখ করে তিনি বলেন, তারা একে অন্যকে খুব পছন্দ করেন।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও দুই নেতার মধ্যে শীর্ষ বৈঠক আয়োজনের বিষয়ে পিয়ংইয়ংয়ে কিম জং উনের সঙ্গে বৈঠক করেন। এসময় আলোচনার সম্ভাব্য সময় এবং স্থান নিয়ে আলোচনা করেনে তারা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের প্রথম বৈঠকটি হয়েছিল গত ১২ জুন সিঙ্গাপুরে। ওই বৈঠকে কিম কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্র মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এরপর উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণের কাজ শুরু করলেও তাতে ধীরগতির কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় অচলাবস্থা সৃষ্টি হয়। পরে কিম নিরস্ত্রীকরণ দ্রুত করার জন্য ফের শীর্ষ বৈঠকের আগ্রহ প্রকাশ করলে ট্রাম্প এতে সাড়া দেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here