মধ্যরাতে ‘শেকল ভাঙার পদযাত্রা’

0
9

আমার কাগজ প্রতিবেদক :

 

সারাদেশে ধর্ষণ ও নারী নিপীড়নের প্রতিবাদে এবং অপরাধীদের বিচারের দাবিতে রাজধানীর শাহবাগ থেকে মিছিল করে মানিক মিয়া এভিনিউ অভিমুখে যান শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা।

মঙ্গলবার রাত ১১টা ৫৯ মিনিটে ‘শেকল ভাঙার পদযাত্রা’ শীর্ষক ব্যানারে রাজধানীর শাহবাগ থেকে মিছিলটি শুরু হয়। কাটাবন, সাইন্সল্যাব, রাপা প্লাজা হয়ে মিছিলটি মানিক মিয়া এভিনিউতে পৌঁছায় রাত দেড়টার দিকে।

তারা ধর্ষণ মামলার ক্ষেত্রে সাক্ষ্য আইন, ১৮৭২ এর ১৫৫(৪) ধারা বিলোপসহ ১২ দফা দাবিতে এই মিছিল করছেন।

অপরাধীদের ন্যায্য শাস্তি, ধর্ষণের সংজ্ঞায়নের সংস্কার, পাহাড় ও সমতলের সকল নারীর নিরাপত্তা নিশ্চিত করা, ভুক্তভোগীকে হয়রানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, শিক্ষা ব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার, দেশের সব প্রতিষ্ঠানে নির্যাতন বিরোধী সেল কার্যকর, শিশু যৌন নির্যাতনের ক্ষেত্রে ৯০ দিনের মধ্যে দ্রুত ট্রাইব্যুনাল গঠন ও বিচার, গণপরিবহনে নারী নিরাপত্তা নিশ্চিতকরণ, ধর্মীয় বক্তব্যের নামে নারীদের প্রতি অবমাননা বন্ধ এবং হটলাইন সুবিধা চালু করার দাবি জানান তারা।

রাত ১২টায় মিছিলে অংশ নেওয়া শিক্ষার্থী ফাইজা ফাইরুজ রিমঝিম বলেন, ‘সন্ধ্যায় কিংবা দিনে কোনো মেয়ে বাইরে বের হয়ে নিপীড়নের শিকার হলে তখন একটা অযুহাত ওঠে যে সে কেন সন্ধ্যায় বের হয়েছে। তাকে দোষারোপ করা হয় যে তার চরিত্রে সমস্যা। অলিখিতভাবে মেয়েদের রাতে বের হওয়াটা যেন নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু দিনেও মানুষের কাজ থাকতে পারে, রাতেও কাজ থাকতে পারে। এই যে মেয়েদের রাতে বের হওয়ার ওপর অলিখিত নিষেধাজ্ঞা তার বিরোধ করতেই আমরা রাতে মিছিল করেছি।’

আরেক আন্দোলনকারী শিক্ষার্থী সারাফ বলেন, ‘আমাদের প্রতিটা পদে পদে বাধা পেতে হয়৷ একটা মেয়ে সন্ধ্যার পর বাইরে থাকতে পারবে না। কিন্তু কেন? একটা ছেলে সন্ধ্যার পরেও মিছিলে যেতে পারে। তাদের বাবা-মা সেভাবে আপত্তি তোলেন না। আমার বাবা-মা আজকে এখানে আমার সঙ্গে এসেছেন শুধু আমার নিরাপত্তার জন্য। কিন্তু এটা কেন হবে? আমরা তো স্বাধীন দেশের নাগরিক।’

আন্দোলনকারীরা মিছিলে ‘দিনে হোক রাতে হোক, সামলিয়ে রাখো চোখ’, ‘আমি নির্দোষ আমি নারী, আসল দোষী ধর্ষণকারী’ স্লোগান দেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here