মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন

0
13

আমার কাগজ ডেস্ক :

১৯৬৯ সালে চাঁদে সফল অভিযানের অন্যতম মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। খবর বিবিসির।

তিনি প্রথম মনুষ্যবাহী মহাকাশ অভিযান অ্যাপোলো ১১-এ অংশ নিয়েছিলেন। চাঁদে অবতরণ করা ওই অভিযানে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিনের সঙ্গী ছিলেন তিনি। কলিন্স ছিলেন চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট।

বুধবার (২৮ এপ্রিল) তার পরিবার থেকে টুইট করে জানানো হয়, দীর্ঘদিন ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর তার মৃত্যু হয়েছে। তিনি শান্তিপূর্ণভাবে মৃত্যুবরণ করেছেন। তার মৃত্যুর সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন। তিনি জীবনের সব প্রতিকূলতা একাগ্রতা ও আন্তরিকতার সঙ্গে মোকাবিলা করেছেন, শেষ সময়েও তা অটুট ছিল।

নাসার প্রশাসক স্টিভ জুরিক এক বিবৃতিতে বলেন, নাসা গভীর শোকের সঙ্গে একজন মহান পাইলট ও নভোচারীর বিদায়ে শোক প্রকাশ করছে। তিনি এমন এক বন্ধু ছিলেন যিনি সবসময় মানুষের অগ্রযাত্রায় উৎসাহ দিতেন।

মাইকেল কলিন্স ১৯৩০ সালে ইতালিতে জন্মগ্রহণ করেন। তার বাবা যুক্তরাষ্ট্র সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। কলিন্স যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমি থেকে গ্র্যাজুয়েট হন। এরপর বিমানবাহিনীতে যোগ দেন। ১৯৬৩ সালে নাসা তাকে পাইলট হিসেবে নিয়োগ দেয়।

 

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here