মেক্সিকোর সব পণ্যের ওপর শুল্কারোপের ঘোষণা ট্রাম্পের

0
5

মেক্সিকো থেকে যেকোনো পণ্য আমদানিতে ৫ শতাংশ শুল্কারোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আগামী ১০ জুন থেকে শুরু হওয়া এ শুল্কারোপ মেক্সিকো কর্তৃক কার্যকর পদক্ষেপের মাধ্যমে অবৈধ অভিবাসন সংকট নিরসন না করা পর্যন্ত অব্যাহত থাকবে। খবর আনাদোলুর।

বৃহস্পতিবার এক টুইটবার্তায় নতুন করে এ শুল্কারোপের ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প।

টুইটবার্তায় ট্রাম্প জানান, আগামী ১০ জুন থেকে মেক্সিকো থেকে পণ্য আমদানিতে ৫ শতাংশ শুল্কারোপ করা হয়েছে। মেক্সিকো থেকে অবৈধ অভিবাসন বিষয়টি কোনো সুরাহা না হওয়া পর্যন্ত এই শুল্কহার ক্রমান্বয়ে বাড়তে থাকবে বলেও টুইটে জানান ট্রাম্প।

প্রতি মাসে ৫ শতাংশ করে শুল্কহার বাড়তে পারে বলে ট্রাম্পের পক্ষ থেকে অস্পষ্ট একটি আভাস দেয়া হয়েছে। এ হারে বাড়তে থাকলে আগামী অক্টোবরে মেক্সিকোর ওপর আরোপিত শুল্ক ২৫ শতাংশে পৌঁছাবে।

তবে হঠাৎ করে ট্রাম্পের এমন শুল্কারোপকে ‘ধ্বংসাত্মক’ বলে মন্তব্য করেছেন মেক্সিকোর উত্তর আমেরিকাবিষয়ক শীর্ষ কূটনীতিক জিসাস সিড। তিনি বলেন, নতুনভাবে যদি এ শুল্কারোপ করা হয়, তা হলে আমাদেরও কড়া জবাব দিতে হবে।

মেক্সিকোর ওপর শুল্কারোপ করতে ‘ইন্টারন্যাশনাল ইমারজেন্সি ইকোনমিক পাওয়ার্স অ্যাক্ট’ ব্যবহার করছেন ডোনাল্ড ট্রাম্প। এ আইনের আওতায় প্রেসিডেন্ট জরুরি অবস্থায় আমদানি-রফতানি বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নিতে পারেন। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য তহবিল সংগ্রহ করার ঘোষণা গত ফেব্রুয়ারিতেই দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

২৪ মে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রতিরক্ষা বিভাগ থেকে অর্থ ব্যবহারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন দেশটির এক ফেডারেল বিচারক। ট্রাম্প কংগ্রেসকে এড়িয়ে সীমান্ত দেয়াল প্রকল্পে অর্থ সংগ্রহের জন্য জরুরি অবস্থা জারি করেছিলেন।

নির্বাচনী প্রচারকালে ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here