যুক্তরাজ্যের স্বাস্থ্য ডেটায় অ্যামাজন

0
6

স্বাস্থ্য সম্পর্কিত ডেটায় অ্যামাজনকে প্রবেশাধিকার দিয়েছে যুক্তরাজ্য সরকার। যুক্তরাজ্যের ‘ন্যাশনাল হেলথ সার্ভিসের’ ওই স্বাস্থ্য ডেটার সাহায্যে রোগীদের পরামর্শ দেবে প্রতিষ্ঠানটির ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট অ্যালেক্সা। যুক্তরাজ্যে সরকারের সব ধরনের স্বাস্থ্য ডেটাতেই প্রবেশাধিকার পেয়েছে মার্কিন এ প্রতিষ্ঠানটি। এসব ডেটার মধ্যে বিভিন্ন ব্যাধির লক্ষণ, কারণ এবং সংজ্ঞা থাকবে বলেও জানা গেছে। তবে, একক কোনো রোগীর স্বাস্থ্য ডেটা দেওয়া হবে না অ্যামাজনকে। খবর বিডিনিউজের।

মূলত স্বাস্থ্য ডেটা সম্পর্কিত চুক্তিটি হয়েছে অ্যামাজন ও যুক্তরাজ্যের হেলথ অ্যান্ড সোশাল কেয়ারের মধ্যে। জুলাই মাসেই দেশটির স্বাস্থ্য মন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছিলেন, ‘চুক্তিটির বাস্তবায়ন হলে অ্যালেক্সা ডিভাইস ব্যবহাকারী রোগীরা উন্নত চিকিৎসা পরামর্শ পাবেন।’

এদিকে, অ্যামাজনের সঙ্গে চুক্তির বিষয়টি নিয়ে কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না দেশটির হেলথ অ্যান্ড সোশাল কেয়ার বিভাগ। অন্তত অ্যামাজনের অনুমতি ছাড়া তো নয়ই। চুক্তিতে উল্লেখ করা হয়েছে, এরকম কোনো প্রচারণা চালাতে হলে অ্যামাজনের কাছ থেকে মন্ত্রণালয়কে লিখিত অনুমতি নিতে হবে। এরই মধ্যে চুক্তিটি নিয়ে শঙ্কা প্রকাশ করেছে অলাভজনক প্রতিষ্ঠান প্রাইভেসি ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটি বলছে, “শুরুতে এই বিশেষ চুক্তিটিকে ভালো মনে হতে পারে, এটি তো সুসংবাদ যে চিকিৎসা প্রশ্নের জন্য নির্ভরশীল সূত্র হিসেবে এনএইচএস’কে বেছে নিয়েছে অ্যামাজন। তবে, বড় প্রতিষ্ঠানগুলো ঠিক কী কাজে এনএইচএস’কে ব্যবহার করতে চায়, সে বিষয়ে আমাদের নির্বোধ হলে চলবে না।”

‘বিশেষ এ চুক্তিটি কিন্তু ডিজিটাল যুগের আধিপত্য বিস্তারী প্রতিযোগিতা নীতিমালা সম্পর্কেও প্রশ্ন তুলছে।’

চুক্তিটি প্রসঙ্গে অ্যামাজনের এক মুখপাত্র জানিয়েছেন, অ্যালেঙা ব্যবহারকারীদের জন্য যে ডেটা নিয়ে আসা হচ্ছে তা “সাধারণ স্বাস্থ্য–সংশ্লিষ্ট কনটেন্ট” এবং তথ্যগুলো আগে থেকেই এনএইচএস ওয়েবসাইটে বিনামূল্যে দেওয়া ছিল।

স্বাস্থ্য ডেটায় যে শুধু অ্যামাজনের নজর রয়েছে, তা নয়। কিছুদিন আগে মার্কিন নাগরিকদের স্বাস্থ্য ডেটা সংগ্রহের জন্য সংবাদ শিরোনামে চলে এসেছিল আরেক মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here