‘শাইনিং গোল্ড প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন প্রফেসর ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল

0
103

 

জহুরুল আলম জাবেদ :

রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর বিদায়ী সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়-এর লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) ‘শাইনিং গোল্ড প্রেসিডেন্ট এওয়ার্ড’ লাভ করেছেন।

সারা পৃথিবীর মতো বাংলাদেশেও ১ জুলাই থেকে রোটারী ডিস্ট্রিক্ট ৩২৮১-এর দায়িত্ব নিয়েছেন নতুন ডিস্ট্রিক্ট গভর্নর রুবায়েত হোসেনের নেতৃত্বে নতুন রোটারী কর্মকর্তারা। পাশাপাশি বাংলাদেশের দু’টি রোটারী ডিস্ট্রিক্টের চার শতাধিক রোটরী ক্লাবেও দায়িত্ব নিয়েছেন নতুন কর্মকর্তারা।

গত ৩০ জুন সন্ধ্যায় অনলাইন প্ল্যাটফর্মে জমকালো আনুষ্ঠানিকতায় অনুষ্ঠিত হলো গেলো রোটারী বছরের সর্বশেষ আনুষ্ঠানিকতা, ডিস্ট্রিক্ট এওয়ার্ড সেরিমনি। এতে সভাপতিত্ব করেন রোটারী ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১ বাংলাদেশের বিদায়ী ডিস্ট্রিক্ট গভর্ণর রোটারিয়ান খায়রুল আলম। এই অনুষ্ঠানে ‘শাইনিং গোল্ড প্রেসিডেন্ট এওয়ার্ড’ লাভ করেন স্বপ্নীল। উল্লেখ্য রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট এ বছর রোটারী ইন্টারন্যাশনাল থেকে ‘প্রেসিডেনশিয়াল সাইটেশন’ অর্জন করেছে যা কোন রোটারী ক্লাবের জন্য রোটারী ইন্টারন্যাশনাল প্রদত্ত সর্বোচ্চ সম্মাননা। রোটারী ইন্টারন্যাশনাল থেকে মাত্র দেড় বছর আগে চার্টার পেয়ে যাত্রা শুরু করে রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট। একটি সদ্য প্রতিষ্ঠিত রোটারী ক্লাবের জন্য এ ধরণের জাতীয় ও আন্তর্জাতিক অর্জন শুধু প্রশংসনীয়ই নয়, বিরলও বটে।

গত একটি বছরে রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর রোটারিয়ানরা মানবতার সেবায় উল্লেখযোগ্য কর্মকান্ড পরিচালনা করেন। তারা এ সময় ঢাকা, জামালপুর, ব্রাম্মনবাড়িয়া, মৌলভিবাজার এবং দিনাজপুরে, বিশেষ করে কোভিড-১৯ প্যান্ডেমিকে পর্যদুস্ত নিম্ন ও মধ্যম আয়ের মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করেছেন। দুঃস্থ মানুষের মধ্যে খাদ্য-উপহার বিতরণ ছাড়াও শীতের কম্বল, হ্যান্ড স্যানিটাইজার, ফেস মাস্ক বিতরণের উদ্যোগও নেয়া হয়েছিল রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর পক্ষ থেকে।

পাশাপাশি বন্যার সময় নিজেদের ইন্সটলেশন সেরিমনি বাতিল করে সেই অর্থ ডিস্ট্রিক্ট গর্ভণরের ত্রাণ তহবিলে দান করেছিলেন ক্লাব প্রেসিডেন্ট অধ্যাপক ডাঃ মামুন আল মাতহাব (স্বপ্নীল) ও ক্লাব সেক্রেটারী পর্না সাহার নেতৃত্বাধীন রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর বিদায়ী কমিটিটি।

কোভিড-১৯ মোকাবেলায় রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর একটি অন্যতম প্রশংসনীয় উদ্যোগ ছিল ২৪ জন বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে একটি প্যানেল গঠন করে বিনামূল্যে টেলিমেডিসিন সেবা প্রদানের ব্যবস্থা করা। ক্লাবের এই উদ্যোগটি দেশের প্রচার মাধ্যমসমুহে বহুল প্রচারিত এবং প্রশংসিত হয়। প্রতিদিন শতাধিক মানুষ এই সেবার মাধ্যমে উপকৃত হয়েছেন।

এসব মহতী উদ্যোগ বাস্তবায়নে তারা অন্যান্য রোটারী ক্লাব ছাড়াও বিভিন্ন পেশাজীবি ও সামাজিক সংগঠনের সাথে একসাথে কাজ করেছেন রোটারী ক্লাব অব ঢাকা জেনারেশন নেক্সট-এর রোটারিয়ানরা। এসব সংগঠনের মধ্যে ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার বাংলাদেশ, বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরাম, বিদ্যাননদ ফাউন্ডেশন, অপরাজেয় বাংলা
অল ফর ওয়ান ফাউন্ডেশন ইত্যাদি সংগঠন প্রনিধানযোগ্য।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here