‘সরু ও রোগা বঙ্গবন্ধু’ খুঁজছেন শ্যাম বেনেগাল

    0
    98

    বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নির্ভর সিনেমা হচ্ছে সে খবর পুরনো। মাস দেড়েক আগে নিশ্চিত হয় পরিচালক হিসেবে থাকছেন বলিউডের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগাল। এবার শ্যাম বেনেগাল বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়ের জন্য বাংলাদেশ থেকে ‘সরু ও রোগা চেহারার একজন ‘বঙ্গবন্ধু’কে খুঁজছেন।

    ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে তার জীবন নিয়ে যে চলচ্চিত্র বা বায়োপিক তৈরির পরিকল্পনা করা হয়েছে। অবশ্য তার অনেক আগে থেকেই বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা ও পড়াশুনো শুরু করে দিয়েছিলেন বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক। ইতোমধ্যে তিনি শেখ মুজিবের আত্মজীবনীও পড়ে ফেলেছেন।

    সম্প্রতি বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে শ্যাম বেনেগাল জানিয়েছেন, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত এবং ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন তা নিয়েও তিনি ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছেন। শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশের কোনো অভিনেতাকেই নিতে চান তিনি।

    তার কথায়, ‘ব্যক্তিগতভাবে আমি চাইব বাংলাদেশ থেকেই কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন, সেটাই বেশি সমীচীন হবে। আর তিনি (অভিনেতা) একটু রোগা হলেই ভাল, কারণ জীবনের বেশিটা অংশ শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন।’

    তিনি আরও বলেন, ‘খুব কম লোকই এটা খেয়াল করেন যে শেখ মুজিবের যে বিশাল, ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত- সেগুলো তার জীবনের পরের দিককার। শেষের দিকে তার কিছুটা ওজন বেড়েছিল ঠিকই, কিন্তু জীবনের বেশিরভাগ সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন- যেমনটা টিপিক্যাল বাঙালি বুদ্ধিজীবী ও অ্যক্টিভিস্টরা হন আর কী!’

    শেখ মুজিবের চরিত্রে বাংলাদেশি অভিনেতা খোঁজার আর একটা কারণ মূল ছবিটা হবে বাংলাতেই। আর পরিচালক চান মূল অভিনেতার নিজের কণ্ঠস্বরই সেখানে ব্যবহার করতে। ফলে চেহারা একটু রোগা হলেও মুজিবের জলদগম্ভীর কণ্ঠস্বর বা ব্যারিটোন ভয়েসটাও থাকতে হবে। অভিনেতা নির্বাচনে সেটাই প্রধান চাবিকাঠি।

    শ্যাম বেনেগাল অবশ্য নিশ্চিত এই ধরনের উপযুক্ত অভিনেতা খুঁজে পেতে বড় একটা সমস্যা হবে না। শ্যুটিংয়ের পর ছবিটা হিন্দি, উর্দু ও ইংরেজিতে ডাবিং করা হবে বলেও জানান এই পরিচালক।

    আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

    Please enter your comment!
    Please enter your name here