১৫ বছর পর আর্জেন্টিনার বলিভিয়া জয়

0
3
Argentina's Lionel Messi (C) celebrates with teammate Gonzalo Montiel after defeating Bolivia 2-1 in their 2022 FIFA World Cup South American qualifier football match at the Hernando Siles Stadium in La Paz on October 13, 2020, amid the COVID-19 novel coronavirus pandemic. (Photo by Juan KARITA / various sources / AFP)

স্পোর্টস ডেস্ক :

দেড় দশকের অপেক্ষার অবসান ঘটল। প্রথমে পিছিয়ে পড়লেও লড়াকু ফুটবল খেলে বলিভিয়ার সুউচ্চ লাপাস থেকে জয় নিয়ে ফিরেছে আর্জেন্টিনা। সেই সঙ্গে বিশ্বকাপ বাছাই পর্বে টানা দ্বিতীয় জয়ের দেখা পেল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে বলিভিয়ার লা পাসে অনুষ্ঠিত ম্যাচটিতে স্বাগতিকদের ২-১ গোলে হারায় আর্জেন্টিনা। বিরতিতে যাওয়ার আগে লরাতো মার্তিনেসের সমতায় ফেরার পর দ্বিতীয়ার্ধে অতিথিদের জয়সূচক গোল এনে দেন জোয়াকিন কোররেয়া। ২০০৫ সালের পর এই প্রথম বলিভিয়ার মাঠে জয়ের দেখা পেল আর্জেন্টিনা।

গত শুক্রবার নিজেদের মাঠে লিওনেল মেসির একমাত্র গোলে ইকুয়েডরকে হারিয়ে কাতার বিশ্বকাপের বাছাই পর্বে শুভ সূচনা করে আর্জেন্টিনা। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলে দ্বিতীয়স্থানে আছে লিওনেল স্কালোনির দল। গোল ব্যবধানে এগিয়ে থাকা ব্রাজিল আছে শীর্ষে।

এবারও বলিভিয়ার মাঠে শুরুটা ভালো ছিল না আর্জেন্টিনার। ম্যাচের ২৪তম গোল খেয়ে বসে মেসিবাহিনী। ডি-বক্সের মাঝামাঝি থেকে হেডে স্বাগতিকদের এগিয়ে নেন অধিনায়ক মার্সেলো মোরেনো মার্টিনস।

বিরতিতে যাওয়ার ঠিক আগে খেলায় সমতা ফেরায় আর্জেন্টিনা। ছয় গজের বক্সে বল পেয়ে বাঁ দিক থেকে ডান পায়ের শটে জালে বল জড়ান দলটির স্ট্রাইকার মার্তিনেস।

ম্যাচের নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার ১১ মিনিট আগে আর্জেন্টিনাকে জয়সূচক গোল এনে দেন কোররেয়া। মার্তিনেসের পাসে বল পেয়ে ডি-বক্সের বাঁ পাস থেকে জালে বল জড়ান আক্রমণভাগের এই ফুটবলার।

আগের ম্যাচে দলকে জয় এনে দিলেও এই লড়াইয়ে তেমন উজ্জ্বল্য ছড়াতে পারেননি অধিনায়ক মেসি। হ্যাটট্রিক পেতে পারতেন মার্তিনেস। তার দুটি শট লক্ষ্যভ্রষ্ট হয়। একটি শট লাগে গোলবারে, অন্যটি রুখে দেন বলিভিয়ার গোলরক্ষক।

২০০৫ সালের পর এই প্রথম বলিভিয়ায় জয় পেল আর্জেন্টিনা। লা পাসের ভেন্যুটি ভূ-পৃষ্ঠ থেকে এতটাই উচ্চতায় অবস্থিত যে, সেখানে খেলার সময় অক্সিজেনের অভাবে অতিথি দলের খেলোয়াড়দের জন্য কঠিন হয়ে ওঠে। এখান থেকে জয় নিয়ে ফেরাটা কঠিনই বৈকি।

কোচ স্কালোনির অধীনে এই নিয়ে গত টানা নয় ম্যাচে অপরাজিত রইল আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাই পর্বে আরও দুটি ম্যাচ খেলবে দলটি। নিজেদের মাঠে প্যারাগুয়ের মুখোমুখি হওয়ার পর পেরুর মাঠে খেলতে যাবে তারা।

এদিকে, আর্জেন্টিনার জয়ের রাতে ইকুয়েডরের মাঠে ৪-২ গোলে হেরেছে উরুগুয়ে। আর বুধবার সকালে পেরুর মাঠে ৪-২ গোলের জয় পেয়েছে ব্রাজিল, ম্যাচটিতে হ্যাটট্রিক করেছেন নেইমার।

আপনার কমেন্ট এখানে পোস্ট করুন

Please enter your comment!
Please enter your name here